২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:৩৮:৪৮ অপরাহ্ন


প্রাকৃতিক উপায়ে দূর করুন কপালের ব্রণ
ফারহানা জেরিন এলমা
  • আপডেট করা হয়েছে : ২৩-০২-২০২২
প্রাকৃতিক উপায়ে দূর করুন কপালের ব্রণ ফাইল ফটো


সহজ প্রতিকারগুলির সাহায্যে আপনি কপালে জেদী পিম্পল থেকে মুক্তি পেতে পারেন। কয়েক দিনের মধ্যে, ফুসকুড়ি সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যাবে। অনেক কারণে কপালে ব্রণ হতে পারে। পরিষ্কার পরিচ্ছন্নতার যত্ন না নেওয়া, হরমোনের পরিবর্তন বা মানসিক চাপ নেওয়ার মতো কারণে কপালে বাম্প হয়।

কপালে ঘটে যাওয়া এই ব্রণগুলি ত্বকের উপরের স্তরের ঠিক নীচে থাকে যা ব্লক হয়ে যায় এবং উত্থিত হয়। এগুলি চেহারায় খারাপ এবং অস্বাভাবিক দেখায়, যার কারণে লোকেরা যত তাড়াতাড়ি সম্ভব এগুলি থেকে মুক্তি পেতে চায় তবে তারা কোনও কার্যকর উপায় জানে না। আপনিও যদি এই দানাগুলি নিয়ে সমস্যায় পড়ে থাকেন, তাহলে এই ঘরোয়া প্রতিকারগুলি আপনাকে সেগুলি থেকে মুক্তি দিতে সাহায্য করবে।

অ্যালোভেরা তেল কপালে লাগালে উপকার পাওয়া যায়।

জলে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে তুলোর সাহায্যে কপালে লাগান।

কয়েক ফোঁটা লেবুর রস সরাসরি কপালে লাগান এবং ১৫ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। এতে কিছুটা জ্বালাপোড়া হবে, তবে কপালের চাপা ব্রণ থেকে মুক্তি মিলবে।

রাতে ঘুমানোর আগে এক টুকরো তরমুজ কপালে ঘষুন এবং সকালে ঘুম থেকে ওঠার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার ব্রণও দূর হবে এবং ত্বকও হয়ে উঠবে কোমল।

সমপরিমাণ বেসন ও বাদাম গুঁড়া নিন, এক চিমটি হলুদ দিন এবং জল যোগ করে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি ১৫ মিনিট কপালে লাগানোর পর ধুয়ে ফেলুন। ফুসকুড়ি কমে যাবে।

অ্যালোভেরা জেলে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল রেখে প্রতিদিন রাতে কপালে লাগালে ফুসকুড়ি চলে যায়। 15-20 মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। ফুসকুড়ি চলে না যাওয়া পর্যন্ত প্রতিদিন ব্যবহার করুন।

সপ্তাহে একবার স্ক্রাবের সাহায্যে মুখ এক্সফোলিয়েট করুন। কফি দিয়েও স্ক্রাব করতে পারেন।

রাজশাহীর সময় /এএইচ