২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৪:১৭:৫৩ অপরাহ্ন


নারীর প্রতি নিষেধাজ্ঞা দ্রুত প্রত্যাহারে তালেবানকে আহ্বান নিরাপত্তা পরিষদের
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৮-০৪-২০২৩
নারীর প্রতি নিষেধাজ্ঞা দ্রুত প্রত্যাহারে তালেবানকে আহ্বান নিরাপত্তা পরিষদের ছবি- সংগৃহীন


নারীদের প্রতি সব ধরনের বিধিনিষেধ দ্রুত প্রত্যাহার করতে আফগানিস্তানের তালেবান সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বিশেষত জাতিসংঘে আফগান নারীদের কাজ করার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে বলে প্রত্যাশা সংস্থাটির।গতকাল বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদে সর্বসম্মতিক্রমে এ-সংক্রান্ত একটি প্রস্তাব গৃহীত হয়েছে।

এতে বলা হয়েছে, নারীদের ওপর আরোপ করা তালেবানের নিষেধাজ্ঞা মানবাধিকার ও মৌলিক মানবিক মূল্যবোধের লঙ্ঘন।তাই নিরাপত্তা পরিষদ আহ্বান জানিয়েছে, নারীদের মানবাধিকার ও মৌলিক স্বাধীনতা লঙ্ঘন করে এমন নিষেধাজ্ঞা ও নীতি দ্রুত প্রত্যাহার করে নেবে তালেবান। শিক্ষা ও কাজে সমান ও অর্থপূর্ণ অংশগ্রহণ, স্বাধীনতা উপভোগ করার সুযোগ দেবে নারীদের।

নারীদের অধিকার রক্ষার বিষয়ে তালেবানের ওপর চাপ প্রয়োগ করতে সব রাষ্ট্র ও আন্তর্জাতিক সংস্থার প্রতি আহ্বান জানিয়েছে নিরাপত্তা পরিষদ।যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সেনাদের বিদায়ের পর ২০২১ সালের আগস্টে আফগানিস্তানে ক্ষমতায় ফিরে আসে তালেবান। এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত দেশটিতে ক্ষমতায় ছিল এ গোষ্ঠী।ক্ষমতায় ফিরে নারীদের ওপর নানা ধরনের বিধিনিষেধ আরোপ করে তালেবান। বিশেষত নারীদের উচ্চশিক্ষা, চাকরি, বিনোদনকেন্দ্রে যাওয়া, বাইরে ঘোরাফেরার মতো মৌলিক কাজগুলোয় বাধা দেওয়া হয়। আফগানিস্তানে তালেবানের নারীদের ওপর এমন নিষেধাজ্ঞা আরোপের সমালোচনা করে আসছে পশ্চিমারা।