২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৬:২২:৪১ পূর্বাহ্ন


বাড়ির মধ্যে ঢুকে গেল গোটা মেট্রো!
রিয়াজ উদ্দিন:
  • আপডেট করা হয়েছে : ২৫-০৪-২০২৩
বাড়ির মধ্যে ঢুকে গেল গোটা মেট্রো! বাড়ির মধ্যে ঢুকে গেল গোটা মেট্রো!


ভারতের যেসব সিটিতে মেট্রো রেল রয়েছে তাদের দৈনন্দিন পরিবহণের অন্যতম অপরিহার্য অঙ্গ হল মেট্রো। আমাদের দেশে মেট্রো রেলের সম্প্রসারণের কাজ চলছে একাধিক শহরে। যেসকল শহরে মেট্রো রয়েছে সেখানকার বাসিন্দারে কাজের সময় প্রায়শই মনে হয় মেট্রো স্টেশনটা যদি বাড়ি থেকে আরেকটু কাছে হত তাহলে কত না সুবিধা হত। কিন্তু এমন একটি মেট্রো স্টেশন রয়েছে যেখানে ট্রেন লোকের বসত বাড়ি ভেদ করে ঢুকে যায়। যেই ছবি ছড়িয়ে পড়েছে নেট দুনিয়ায়।

অনেকে বলে থাকেন বাড়ির কাছে মেট্রো হলে কী ভালো হত। কিন্তু এই বাড়ির বাসিন্দাদের বাড়িতেই মেট্রো। একটা ১৯ তলা বাড়ি। তারই একটা উচ্চতায় বড় গর্ত করা। যার মধ্যে দিয়ে প্রবল গতিতে ছুটে আসা মেট্রো রেল ঢুকে যাচ্ছে। দেখে মনে হবে একটা মেট্রো রেল ওই বাড়ির পেটের মধ্যে প্রবেশ করছে। সত্যিই করছেও তা। তবে এই বাড়িটি ভারতে নয়। এটি চিনের ঘটনা।চিনের চংকুইং শহরে রয়েছে এমন স্টেশন।  ১৯ তলা বাড়ির পেটে অর্থাৎ মাঝের অংশ মেট্রো স্টেশন।

চিনের চংকুইং শহরে মেট্রোর রুটের মাঝে পড়ে ওই বাড়ি। ১৯ তলা বাড়ি মাঝেই তৈরি করা হয় মেট্রো স্টেশন। ফ্ল্যাটবাড়ির মাঝখান দিয়ে মেট্রো চলে যাওয়াটা কিন্তু এখানকার বাসিন্দাদের স্পেশাল করে তুলেছে। তবে প্রশ্ন উঠতেই পারে এই আবাসনের বাসিন্দারা মেট্রোর আওয়াজে ও কম্পনে কীভাবে থাকেন। তবে ইঞ্জিনিয়াররা মেট্রোর গতি এখানে নিয়ন্ত্রিত করে শব্দও নিয়ন্ত্রণ করেছেন। যার ফলে কোনও অসবিধাই হয় না আবাসিকদের। উল্টে তারা সুবিধা ভোগ করছেন। কোথাও যেতে হলে ঘরের দরজা থেকে বেরিয়ে লিফট বা এসকেলেটর দিয়ে গিয়ে মেট্রো ধরেই গন্তব্যে।