২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৮:০৮:৩৮ অপরাহ্ন


চোখের যত্ন নিতে ২০-২০-২০ পন্থা অবলম্বন করার পরামর্শ
ফারহানা জেরিন এলমা
  • আপডেট করা হয়েছে : ২২-০২-২০২২
চোখের যত্ন নিতে ২০-২০-২০ পন্থা অবলম্বন করার পরামর্শ চোখের যত্ন


উন্নত প্রযুক্তির যুগে আজকাল আট থেকে আশি সকলের হাতেই স্মার্টফোন। এমনকি আজকের দিনের ছোট বাচ্চারা কথা বলা শেখার আগে মোবাইল চালু করা শিখে যায়। আর তার প্রভাব পড়ে সরাসরি চোখের ওপর। তবে শুধু মোবাইলই নয়, কম্পিউটার স্ক্রিনের দিকে দীর্ঘক্ষণ তাকিয়ে কাজ করলেও চোখের ওপর বিশেষ চাপ পড়ে। তাই আজকের দিনে বাচ্চা থেকে বয়স্ক, সকলেরই কম বেশি চোখের সমস্যা দেখা যায়।

সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা চোখের এই নানাবিধ সমস্যাগুলোকে চিহ্নিত করেছেন আর সেই সমস্যা নিরাময়ের পন্থাও খুঁজে বের করেছেন। আসুন তাহলে জেনে নেওয়া যাক, হাভার্ডের মত নামজাদা বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা চোখের যত্নের জন্য কী পরামর্শ দিচ্ছেন। 

প্রসঙ্গত, বয়সের সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি কমে আসে। আমাদের পঞ্চইন্দ্রিয়ের মধ্যে প্রতিটি ইন্দ্রিয়েরই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তার মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হল চোখ। কোনও মানুষ যদি চোখে দেখতে না পায় তার মত যন্ত্রনা বোধহয় আর কিছুতে নেই। কারন চোখ দিয়েই মানুষ গোটা দুনিয়াকে দেখতে পারে। তাই চোখের যত্ন নেওয়া বিশেষভাবে দরকার। বিশেষ করে সোশ্যাল মিডিয়ার যুগে আমারা প্রত্যেকেই কম-বেশি মোবাইল-ল্যাপটপ-কম্পিউটারে কাজ করে থাকে। আর বলাই বাহুল্য, করোনা পরবর্তীকালে ওয়ার্ক ফর্ম হোমের নতুন রীতিতে কাজের ধরন অনেকটা পাল্টে গিয়েছে। অনেক বেশী সময় ল্যাপটপের সামনে বসে থাকতে হয়। ফলে চোখে চাপ অনেক বেশি পড়ে। আর সেই পরিস্থিতিতে চোখের যত্ন নিতে অনেক সময় ভুল পদক্ষেপ গ্রহণ করে থাকি আমরা। তাই হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা চোখের যত্ন নেওয়ার বিশেষ কিছু টিপস দিয়েছেন।  

বিশেষজ্ঞরা বলছেন, চোখের যত্ন নিতে ২০-২০-২০ পন্থা অবলম্বন করুন। অর্থাৎ প্রতি ২০ মিনিট পর, ২০ ফুট দূরে রয়েছে এমন কোনও বস্তুর দিকে টানা ২০ সেকেন্ড তাকিয়ে ফোকাস করুন। চোখের ক্লান্তি কমবে, দৃষ্টিশক্তি প্রখর হবে। চোখে চশমা পরলে তাতে অতি বেগুণি রশ্মি আটকায় এমন কাচ ব্যবহার করুন। চোখের পলক ফেলার বিষয়ে খেয়াল রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। অনেকেই মনে করে থাকেন চোখের ব্যায়াম করলেই নাকি চোখ ভালো থাকবে। তাতে চশমা বা লেন্সেরও প্রয়োজন পড়বে না। কিন্তু এই ধারনাকে একেবারে নস্যাৎ করে দিয়েছেন হার্ভার্ড বিশ্বিদ্যালয়ের বিশেষজ্ঞরা।

তাঁরা সাফ জানিয়ে দিয়েছেন, মানুষের দৃষ্টিশক্তির সঙ্গে চোখের ব্যায়ামের কোনও যোগ নেই। ব্যায়াম করলে চোখের বল, মাংসপেশি, চোখের চাপ কমতে পারে। কিন্তু সারাদিন কম্পিউটার-ল্যাপটপ-মোবাইলের স্ক্রিন দেখলে চোখের সমস্যা দিনে দিনে বাড়তে বই কী কমবে না। নষ্ট হতে পারে দৃষ্টাশক্তিও। তাই চোখের ব্যায়াম করে চোখ ঠিক রাখা যায় এই ধারনা থেকে বেড়িয়ে আসুন। আসলে স্ক্রিন টাইম বাড়লে চোখের চাপ বাড়ে, চোখ ক্লান্ত হয়। আর হালকা আলোয় পড়াশুনা না করারও পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

রাজশাহীর সময় /এএইচ