২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৩:৩৯:৫৪ অপরাহ্ন


মুজিবনগর দিবসে জেলা পরিষদের বিভিন্ন কর্মসূচি পালন
মাসুদ রানা রাব্বানী, রাজশাহী:
  • আপডেট করা হয়েছে : ১৭-০৪-২০২৩
মুজিবনগর দিবসে জেলা পরিষদের বিভিন্ন কর্মসূচি পালন মুজিবনগর দিবসে জেলা পরিষদের বিভিন্ন কর্মসূচি পালন


ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে রাজশাহী জেলা পরিষদ।

সোমবার (১৭ এপ্রিল) সকালে রাজশাহী জেলা পরিষদ চত্বরে নির্মিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য ও রাজশাহী জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুিক্তযোদ্ধা মীর ইকবাল। নিজ সভাকক্ষে সংক্ষিপ্ত আলোচনা সভায় জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, আজ ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এ দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়। এর আগে ১০ এপ্রিল স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠিত হয়। সেই ধারাবাহিকতায় ১৭ এপ্রিল বৈদ্যনাথতলায় অস্থায়ী সরকার শপথ নেয়। তাই এইদিনটি বাঙালী জাতির জন্য একটি ঐতিহাসিক দিন।

আমরা জানি, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর বর্বরোচিত হামলা চালানোর পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রেপ্তার হওয়ার আগে ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্র রূপে বাংলাদেশের প্রতিষ্ঠা ঘোষণা করা হয়।

একই সঙ্গে প্রবাসী সরকারের অধ্যাদেশে ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণাকে দৃঢ়ভাবে সমর্থন ও অনুমোদন করা হয়। এসময় তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু না থাকলে পৃথিবীর মানচিত্রে স্বাধীন বাংলাদেশের জন্ম হতো না। আজ বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। তাই আমরা জননেত্রী শেখ হাসিনার হাত কে আরো শক্তিশালী করে  বঙ্গবন্ধুর এই দেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়তে সাহায্য করি। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু সহ পরিবারের সকল সদস্য ও মুক্তিযুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন রাজশাহী জেলা পরিষদের সদস্য-৩ ( পবা ও সিটি কর্পোরেশন) মোঃ তফিকুল ইসলাম, প্রধান নির্বাহী কর্মকর্তা মু: রেজা হাসান, সহকারী প্রকৌশলী এজাজুল আলম, হিসাবরক্ষক আব্দুল মতিন সহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।