১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৯:৫১:০৭ অপরাহ্ন


যুক্তরাষ্ট্রে জন্মদিনের পার্টিতে এলোপাতাড়ি গুলি, নিহত ৪
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৭-০৪-২০২৩
যুক্তরাষ্ট্রে জন্মদিনের পার্টিতে এলোপাতাড়ি গুলি, নিহত ৪ ফাইল ফটো


আবার গুলি চললো মার্কিন যুক্তরাষ্ট্রে। রোববার অ্যালাবামায় একটি জন্মদিনের পার্টিতে এলোপাতাড়ি গুলি চলে। স্থানীয় পুলিশ প্রশাসন জানিয়েছে, ঘটনায় এখনো পর্যন্ত চারজন নিহত হয়েছেন। আহত অন্তত ২৮ জন। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

অ্যালাবামার রাজধানী থেকে ঘটনাস্থলের দূরত্ব ১০০ কিলোমিটার। কে গুলি চালিয়েছে, কেন চালিয়েছে, এবিষয়ে পুলিশ এখন পর্যন্ত কোনো বিবৃতি দেয়নি। বন্দুকধারী বেঁচে আছে কি না, তা-ও স্পষ্ট নয়।

স্থানীয় পুলিশ প্রশাসনের মুখপাত্র জেরেমি বারকেট জানিয়েছেন, সব দিক খতিয়ে দেখা হচ্ছে। তদন্তে সামান্য অগ্রগতিও হয়েছে। নিহত এবং আহতদের পরিবার ন্যায়বিচার পাবেন, এটুকু বলতে পারি। পুলিশ প্রশাসনের তরফে বলা হয়েছে, ঘটনাস্থল থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি মিলেছে। তবে গোটা বিষয়টি বুঝতে আরও সময় লাগবে।

যারা আহত এবং নিহত হয়েছেন, তাদের বেশির ভাগই তরুণ-তরুণী। স্থানীয় মানুষের দাবি, বন্দুকধারী এলাকার নাচের স্টুডিও-তে বন্দুক চালাতে চালাতে ঢুকেছিল। সাধারণত, ওই স্টুডিওতে ওই সময় নাচের মহড়া হয়। কিন্তু এদিন সেটি জন্মদিনের পার্টির কাজে ব্যবহার করা হচ্ছিল। সম্ভবত বন্দুকধারী তা জানত না।

নিহতদের মধ্যে আমেরিকার এক প্রতিভাবান ফুটবলার আছে। আগামী কয়েক মাসের মধ্যে তার গুরুত্বপূর্ণ কলেজ লিগে যোগ দেয়ার কথা ছিল। এদিন বড় বোনের ১৬ বছরের জন্মদিন উদযাপন করতে এসেছিল সে।

এদিনের ঘটনার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আবার কংগ্রেসের কাছে নতুন বন্দুক আইনের বিল তৈরির আবেদন জানিয়েছেন। বাইডেনের বক্তব্য, আইন না করলে এমন ঘটনা বাড়তেই থাকবে। বন্দুক বিক্রির ক্ষেত্রে আরও কড়া হওয়ার কথা বলেছেন বাইডেন।

উল্লেখ্য, কিছুদিন আগেই অ্যালাবামার পার্শ্ববর্তী দুই রাজ্য কেনটাকি এবং টেনেসিতে গুলির চালানোর ঘটনা ঘটেছিল।