২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:৫৯:৫৭ অপরাহ্ন


তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে রাজশাহীজুড়ে
নিজস্ব প্রতিবেদক :
  • আপডেট করা হয়েছে : ১৬-০৪-২০২৩
তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে রাজশাহীজুড়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে রাজশাহীজুড়ে


তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে রাজশাহীজুড়ে। রাজশাহীতে শনিবার  তাপমাত্রা  কিছুটা কমলেও রোববার আবারো বেড়েছে।  রোদ-গরমে প্রাণ-প্রকৃতি বিপর্যস্ত অবস্থা। তবে ১৮ তারিখের পর বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

রোববার বিকাল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এটি শনিবার ছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রিতে। এর আগে গত শুক্রবার বিকাল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, ১৩ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহীতে গত ১২ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন ১১ এপ্রিল ছিল ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আর গত ১০ এপ্রিল ছিল ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদরা বলছেন, বৃষ্টি হলে তাপমাত্রা কমে আসবে।

রাজশাহীতে সর্বশেষ ৩ এপ্রিল ৩ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এরপর আর বৃষ্টি হয়নি। চৈত্রের এই কড়া রোদে স্বস্তি পেতে বৃষ্টির অপেক্ষার প্রহর গুনছেন সাধারণ মানুষসহ কৃষকরা। আর এ অপেক্ষার প্রহর শেষ হতে পারে ১৮ এপ্রিলের পর।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়া পর্যবেক্ষক আব্দুস সালাম জানান, বৃষ্টির জন্য এখন সবাই অপেক্ষা করছেন। ১৮ তারিখের আগে বৃষ্টির তেমন কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। ১৮ তারিখের পর প্রাণ-প্রকৃতিজুড়ে কিছুটা হলেও স্বস্তি ফিরবে বলে আশা প্রকাশ করেন তিনি।

প্রসঙ্গত, তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে ঠেকলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। আর ৩৮ থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি এবং ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে ধরা হয় তীব্র তাপপ্রবাহ। রাজশাহীতে এখন তীব্র তাপপ্রবাহ চলছে।