২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১২:৫০:১৩ অপরাহ্ন


বিশ্বব্যাংকের বাজেট সহায়তা ৫০ কোটি ডলার মিলবে জুনে: গভর্নর
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১২-০৪-২০২৩
বিশ্বব্যাংকের বাজেট সহায়তা ৫০ কোটি ডলার মিলবে জুনে: গভর্নর ফাইল ফটো


আগামী জুনের মধ্যে বিশ্বব্যাংকের কাছ থেকে চলতি অর্থবছরের বাজেট সহায়তা বাবদ ৫০ কোটি ডলার পাবে বাংলাদেশ। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় সাড়ে ৫ হাজার কোটি টাকা। শ্রীলংকার দুঃসময়ে বাংলাদেশের দেওয়া ঋণ বাবদ ২০ কোটি ডলারও অচিরেই পাওয়া যাবে। বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) বসন্তকালীন বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বদানকারী বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার সাংবাদিকদের এসব কথা বলেছেন।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধিদল এখন ওয়াশিংটন ডিসিতে অবস্থান করছেন। তারা সেখানে বিশ্বব্যাংক ও আইএমএফ-এর বসন্তকালীন বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন।

প্রতিনিধিদলটি রোববার সাইড লাইনে বিশ্বব্যাংক ও আইএমএফ-এর উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আলাদা দুটি বৈঠক করেছেন। ওই বৈঠকে বিশ্বব্যাংকের কাছ থেকে বাজেট সহায়তা বাবদ চলতি অর্থবছরের মধ্যেই ২৫ কোটি ডলার এবং অন্য একটি আরও তহবিল থেকে ২৫ কোটি ডলার মিলে ৫০ কোটি ডলার পাওয়া যাবে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় সাড়ে ৫ হাজার কোটি টাকা।

আইএমএফ-এর কাছ থেকে ৪৭০ কোটি ডলারের ঋণের মধ্যে প্রথম কিস্তি বাবদ ৪৭ কোটি ডলার গত ফেব্রুয়ারিতে বাংলাদেশ পেয়েছে। দ্বিতীয় কিস্তির অর্থও যথাসময়ে পাওয়া যাবে বলে গভর্নর আশাবাদ ব্যক্ত করেছেন।

এদিকে গত মার্চের মধ্যে শ্রীলংকাকে দেওয়া ঋণের অর্থ বাবদ ২০ কোটি ডলার ফেরত পাওয়ার কথা। কিন্তু পাওয়া যায়নি। শ্রীলংকা ইতোমধ্যে আইএমএফ-এর ঋণ পেয়েছে। তারা সংকট কাটিয়ে উঠতে শুরু করেছে। গভর্নরের আশা, খুব শিগগিরই এ বিষয়েও ইতিবাচক খবর পাওয়া যাবে। রোববার থেকে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) বসন্তকালীন বৈঠক শুরু হয়েছে। এতে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস ও আইএমএফ-এর ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভাসহ বিভিন্ন দেশের অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নররা বক্তব্য দেবেন। ওই সভায় শ্রীলংকার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরও অংশ নিয়েছেন। তাদের সঙ্গেও বাংলাদেশ ব্যাংকের গভর্নরের একটি বৈঠক হতে পারে।