১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:২৮:৩১ পূর্বাহ্ন


রেকর্ড পরিমাণ কয়লা নিয়ে পায়রা বন্দরে ‘মেসিনিয়ান স্পায়ার’
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১২-০৪-২০২৩
রেকর্ড পরিমাণ কয়লা নিয়ে পায়রা বন্দরে ‘মেসিনিয়ান স্পায়ার’ ফাইল ফটো


দেশের তৃতীয় সমুদ্র বন্দর পায়রায় এখন প্রতিদিনই চোখে পড়ার মতো পন্য খালাসের ব্যস্ততা দৃশ্যমান। সোমবার (১০ এপ্রিল) শেষ বিকালে পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের ফাস্ট টার্মিনালে এসে ভিড়লো ৪০ হাজার ৯শ‘ ৫০ মেট্রিক টন কয়লাবাহী জাহাজ ‘মেসিনিয়ান স্পায়ার’। এটি বাহামস এর পতাকাবাহী জাহাজ।

মঙ্গলবার থেকে এসব কয়লা খালাস কার্যক্রম শুরু হয়। ১০.২০ মিটার গভীরতার এ জাহাজটির দৈর্ঘ্য ১৯০ মিটার ও প্রস্থ ৩২ মিটার। বিয়ষটি নিশ্চিত করেছেন পায়রা বন্দরের পাইলট গোলাম রাব্বানি।

পায়রা বন্দর সূত্রে জানা যায়, প্রায় ১ সপ্তাহ আগে জাহাজটি ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে পায়রা বন্দরের উদ্দেশ্যে কয়লা নিয়ে যাত্রা শুরু করে। এটি সোমবার শেষ বিকালে বন্দরের আউটার থেকে ইনার আনকোরেজে নিয়ে আসেন পায়রা বন্দরের পাইলট আলী ইয়াকুব আলম। বাংলাদেশে এই প্রথম ৪০ হাজার ৯শ‘ ৫০ মেট্রিন মাল নিয়ে ইনার আনকোরেজে ভিড়লো।

পায়রা বন্দরের গনমাধ্যম ও ট্রাফিক বিভাগের উপ-পরিচালক আজিজুর রহমান জানান, বাংলাদেশের যে কোন বন্দরের থেকে আমাদের বন্দরের গভীরতা এখন বেশি। কারন দেশের ইতিহাসে কোন বন্দরের ইনার আনকোরেজে ৪০ হাজার ৯শ‘ ৫০ মেট্রিক টন মাল নিয়ে ঢুকতে পারেনি। সোমবার বন্দরের ইনারে বাহামস এর পতাকাবাহী এ জাহাজটি ভিড়েছে। এ সপ্তাহে ৬০ হাজার মেট্রিক টনের আরও একটি বড় জাহাজ পায়রা বন্দরে আসার কথা রয়েছে।