১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৯:০৩:১৮ অপরাহ্ন


যে ফল মুখের দুর্গন্ধ দূর করবে!
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১২-০৪-২০২৩
যে ফল মুখের দুর্গন্ধ দূর করবে! ফাইল ফটো


মুখে দুর্গন্ধ থাকলে তার সঙ্গে কেউ মিশতে চান না। মুখের ভেতর ঘাপ্টি মেরে থাকা জীবাণু থেকে তৈরি হয় অ্যামাইনো অ্যাসিড। এ অ্যাসিডের কারণেই মুখে দুর্গন্ধ হয়। মুখের দুর্গন্ধ দূর করার জন্য কিছু ফল খাওয়া যেতে পারে। এসব নিয়েই আজকের আলোচনা-

আপেল: মুখের দুর্গন্ধ দূর করতে পটু আপেল। এটি ফাইবারসমৃদ্ধ ফল। আপেল খেলে দাঁতের ভেতর আটকে থাকা খাবারের উচ্ছিষ্ট বের হয়ে আসে। তাছাড়া দাঁত ঝকঝকে সাদা করে আপেল।

পেয়ারা: অনেকেই মুখের দুর্গন্ধ দূর করার জন্য পেয়ারা খান। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও পেয়ারা খাওয়ার প্রতি গুরুত্ব দিয়েছেন। পেয়ারায় ফাইবার, পটাশিয়াম, ক্যালসিয়াম ও ভিটামিন রয়েছে।

গাজর: আপেল, পেয়ারার মতো গাজরও মুখের দুর্গন্ধ দূর করতে সহায়ক। এটি খেলে দাঁতের ছিদ্রপথে থাকা খাবারের অবশিষ্টাংশ বেরিয়ে আসে। এতে রয়েছে ফাইবার, পটাসিয়াম ও ক্যালসিয়াম। যাদের দাঁতের রং হলুদ তারা পেয়ারা খাওয়ার অভ্যাস করতে পারেন।

আনারস: যাদের মুখে অনেক দুর্গন্ধ তারা আনারস খেতে পারেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, এটি খেলে মুখের দুর্গন্ধ কমে আসে। তাছাড়া আনারস খেলে মুখের ভেতর থাকা অ্যামাইনো অ্যাসিড দূর হয়ে যায়। এতে রয়েছে ফাইবার, পটাশিয়াম ও ক্যালসিয়াম।