২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:০৭:৪৬ পূর্বাহ্ন


মুক্তিযুদ্ধে ডা. জাফরুল্লাহ চৌধুরীর অবদান স্মরণীয় হয়ে থাকবে: নতুন রাষ্ট্রপতি
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১২-০৪-২০২৩
মুক্তিযুদ্ধে ডা. জাফরুল্লাহ চৌধুরীর অবদান স্মরণীয় হয়ে থাকবে: নতুন রাষ্ট্রপতি মুক্তিযুদ্ধে ডা. জাফরুল্লাহ চৌধুরীর অবদান স্মরণীয় হয়ে থাকবে: নতুন রাষ্ট্রপতি


একাত্তরের মুক্তিযুদ্ধে রণাঙ্গনের সৈনিক বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়ে নতুন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, বাঙালির জাতীয় জীবনে ডা. জাফরুল্লাহ চৌধুরীর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।

ধবার (১২ এপ্রিল) ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে এক শোকবার্তায় এ কথা বলেন তিনি।

একজন মুক্তিযোদ্ধা হিসেবে নতুন রাষ্ট্রপতি তার শোকবার্তায় বলেন, মুক্তিযুদ্ধের সময় অস্ত্র হাতে জাফরুল্লাহ চৌধুরীর মতো সাহসী সূর্য সন্তানেরা পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধ করে স্বাধীনতা ছিনিয়ে এনেছিলেন। মহান মুক্তিযুদ্ধে তার অবদান অতুলনীয়। একজন মুক্তিযোদ্ধা হিসেবে আমিও তার আত্মার প্রতি সম্মান জানাচ্ছি।

সাহাবুদ্দিন বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অবিস্মণীয় অবদান রাখার পাশাপাশি তিনি ওষুধ শিল্পে ও ওষুধ খাতে জনকল্যাণে অবদান রেখেছেন। আমি তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।

একাত্তরে যুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের সেবায় ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা করে দেশের সেবায় আত্মনিয়োগ করেছিলেন জাফরুল্লাহ চৌধুরী।

স্বাধীনতার পরে তার বড় অবদান ছিল জাতীয় ওষুধ নীতি প্রণয়নে। গণস্বাস্থ্য কেন্দ্র গড়ে তুলে কম খরচে দরিদ্রদের চিকিৎসা সেবার ব্যবস্থা করায়ও তার অবদান স্মরণ করা হয়।

প্রসঙ্গত, ডা. জাফরুল্লাহ চৌধুরী মঙ্গলবার রাত ১১টায় ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

উল্লেখ্য, ১৯৪১ সালের ২৭ ডিসেম্বর চট্টগ্রাম জেলার রাউজানে জন্ম নেয়া জাফরুল্লাহ চৌধুরীর বাবার শিক্ষক ছিলেন বিপ্লবী মাস্টার দা সূর্যসেন। পিতামাতার ১০ সন্তানের মধ্যে তিনি সবার বড়।