২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:০৬:৫২ পূর্বাহ্ন


চট্টগ্রামে আড়াই লাখ পরিবার ঈদের আগে পাবে ভিজিএফের চাল
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৫-০৪-২০২৩
চট্টগ্রামে আড়াই লাখ পরিবার ঈদের আগে পাবে ভিজিএফের চাল ফাইল ফটো


ঈদ উপলক্ষে ভিজিএফের (ভালনারেবল গ্রুপ ফিডিং) আওতায় চট্টগ্রামে ২ লাখ ৪৪ হাজার হতদরিদ্র–দুস্থ পরিবারকে বিনামূল্যে ১০ কেজি করে চাল দেবে সরকার। ঈদের আগে (১৫ রমজানের পর) উপজেলা ও পৌরসভা পর্যায়ে হতদরিদ্র পরিবারগুলোর মাঝে ভিজিএফের চাল বিতরণ করা হবে বলে জানিয়েছেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা। এবার সহায়তায় ৭০ শতাংশ নারীকে অন্তর্ভুক্ত করার জন্য মন্ত্রণালয় থেকে জোর দেয়া হয়েছে।

চট্টগ্রামে ১৫ উপজেলা ও ১৫ পৌরসভার গরিব–দুস্থ পরিবারগুলো পাবে ভিজিএফের চাল। ঈদুল ফিতর উপলক্ষে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই খাদ্যশস্য সহায়তা বিতরণ করা হবে। সরকার প্রতি ঈদে (ঈদুল ফিতর ও ঈদুল আজহা) ভিজিএফের আওতায় সারা দেশে হতদরিদ্র–দুস্থ পরিবারের মাঝে বিনামূল্যে ১০ কেজি করে চাল দিয়ে আসছে। এজন্য জেলা প্রশাসকদের বরাবরে ঈদের আগেই ভিজিএফের চাল বরাদ্দ দেয়া হয়। গ্রামের গরিব, অসহায় পরিবারগুলো যাতে ঈদে কষ্টে না পড়ে সেজন্য এই বরাদ্দ দেয়া হয়। চট্টগ্রামের বিদায়ী জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সজীব কুমার চক্রবর্তী জানান, ঈদুল ফিতর উপলক্ষে ভিজিএফের আওতায় চট্টগ্রামে উপজেলা ও পৌরসভা পর্যায়ে ২ লাখ ৪৪ হাজার হতদরিদ্র–দুস্থ পরিবারের মাঝে ১০ কেজি করে চাল দেয়া হবে। আজকে (গতকাল) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে চাল বরাদ্দের চিঠি এসেছে। উপজেলা ও পৌরসভা পর্যায়ে ১৫ রমজানের পর থেকে ভিজিএফের চাল বিতরণ করা হবে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিসের তথ্য অনুযায়ী, প্রতিটি ইউনিয়ন ও পৌরসভায় এই খাদ্য সহায়তা বিতরণ করা হবে। পৌরসভার ক্যাটাগরি অনুযায়ী বরাদ্দ দেয়া হবে। পৌরসভার মেয়র ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা উপকারভোগীদের তালিকা তৈরি করবেন। উপজেলা কমিটির মাধ্যমে তা বিতরণ করা হবে। মন্ত্রণালয় থেকে নির্দেশনা রয়েছে, বিভিন্ন দুর্যোগের শিকার হয়ে খাদ্য সংকটে থাকা লোকজন, দিনমজুর, গৃহহারা মানুষ অগ্রাধিকার ভিত্তিতে এই সহায়তা পাবে। এছাড়া অসচ্ছল মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী লোকজনকেও সহায়তা দেওয়ার জন্য বলা হয়েছে।