২০ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:২৯:২৯ পূর্বাহ্ন


সাংবাদিক শামসুজ্জামানের মুক্তির দাবিতে নিউ ইয়র্কে বিক্ষোভ সমাবেশ
ইমা এলিস, নিউ ইয়র্ক:
  • আপডেট করা হয়েছে : ০২-০৪-২০২৩
সাংবাদিক শামসুজ্জামানের মুক্তির দাবিতে নিউ ইয়র্কে বিক্ষোভ সমাবেশ সাংবাদিক শামসুজ্জামানের মুক্তির দাবিতে নিউ ইয়র্কে বিক্ষোভ সমাবেশ


সাভারে কর্মরত প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানের মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছেন নিউ ইয়র্কের সাংবাদিক ও লেখক সমাজ। স্থানীয় সময় রবিবার (১ এপ্রিল) সন্ধ্যায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশ স্থানীয় সাংবাদিক ও লেখকরা অংশ নেন।

সমাবেশটি পরিচালনা করেন প্রথম আলো নর্থ আমেরিকার সম্পাদক ইব্রাহিম চৌধুরী খোকন। সভায় বক্তারা হয়রানিমূলক মামলায় আটক সাংবাদিক শামসুজ্জামানের অবিলম্বে মুক্তি দাবি ও প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করায় ক্ষোভ প্রকাশ করা হয়। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।

তারা বলেন, একটি কালো আইন দিয়ে সাংবাদিকদের লেখা ও কথা বলার স্বাধীনতা হরণ করা গনতান্ত্রিক স্বাধীন দেশে চলতে পারে না। কোন রিপোর্ট বা সংবাদে কেউ সংক্ষুব্ধ হলে প্রতিবাদ করতে পারেন। প্রতিকার চেয়ে প্রেস কাউন্সিলে যেতে পারেন। কিন্তু একটি নিবর্তনমূলক আইন দিয়ে সাংবাদিকদের হয়রানি মেনে নেয়া যায় না। অবিলম্বে এই কালো আইনটি বাতিল করার দাবি জানান সাংবাদিকরা।

প্রতিবাদ সভায় বক্তব্য দেন নিউ ইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি আবু তাহের, সাংবাদিক আকবর হায়দার কিরন, নিউ ইয়র্ক কাগজের কন্ট্রিবিউটিং এডিটর মনোয়ারুল ইসলাম, সাংবাদিক মনজুরুল ইসলাম, আবিদ রহমান, তোফাজ্জল লিটন, জামান তপন, রওশন হক, মনিজা রহমান, আফরোজা ইসলাম, লেখক মাহমুদুল চৌধুরী, মফিজুল ইসলাম নিজাম, সৈয়দ ফজলুর রহমান ও বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আখতার হোসেন প্রমুখ।

সমাবেশে বক্তারা অনতিবিলম্বে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানান।