২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৪:৪১:০১ পূর্বাহ্ন


যুক্তরাষ্ট্রে বিনামূল্যে অনলাইন স্কুল চালু করেছে আনসারী একাডেমি
নিউ ইয়র্ক
  • আপডেট করা হয়েছে : ২০-০২-২০২২
যুক্তরাষ্ট্রে বিনামূল্যে অনলাইন স্কুল চালু করেছে আনসারী একাডেমি যুক্তরাষ্ট্রে বিনামূল্যে অনলাইন স্কুল চালু করেছে আনসারী একাডেমি


কোভিড-১৯ মহামারীতে শিক্ষার্থীদের ঘরে ঘরে শিক্ষা পৌঁছে দেওয়ার জন্য বিস্তৃত কার্যক্রম হাতে নিয়েছে নিউ ইয়র্ক ভিত্তিক অলাভজনক সংস্থা যুক্তরাষ্ট্রস্থ আনসারী একাডেমি।একাডেমির নিজস্ব ওয়েবসাইট, ইউটিউব, ফেসবুকের মাধ্যমে একাডেমির মাধ্যমে শিক্ষা সংক্রান্ত যাবতীয় বিষয়বস্তু ঘরে বসে বিনামূল্যে পাওয়া যাবে। 

 কোভিড-১৯ বাংলাদেশের স্থবির শিক্ষাব্যবস্থার কথা মাথায় রেখে এই কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। আপাতত, প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীরা Ansary academy.org-এর মাধ্যমে ঘরে বসেই পড়াশোনা করতে পারবেন। একাডেমির প্রতিষ্ঠাতা মোহাম্মদ ইমরান হোসেন আনসারী বলেন, বিশ্বের দরিদ্র ও শরণার্থী মানুষের শিক্ষা কার্যক্রম যাতে ব্যাহত না হয় সেজন্য যুক্তরাষ্ট্রস্থ আনসারী একাডেমি প্রতিষ্ঠা করা হয়েছে।

বর্তমানে বিদ্যালয়ে ইংরেজি ও বাংলা ভাষায় পাঠ্যক্রম চালু করা হয়েছে। ইংরেজি অনলাইনের ক্ষেত্রে মার্কিন পাবলিক স্কুলের পাঠ্যক্রম এবং বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত সিলেবাস অনুযায়ী বাংলায় মাল্টিমিডিয়া কনটেন্ট তৈরি করা হচ্ছে। এ জন্য দিনরাত কাজ করছেন ১০ জন শিক্ষক।

তিনি আরও বলেন, আনসারী একাডেমি চাকরিপ্রার্থীদের কথা মাথায় রেখে বাংলাদেশ সিভিল সার্ভিস প্রার্থীদের জন্য মাল্টিমিডিয়া কনটেন্ট দিচ্ছে। আনসারী একাডেমি মার্কিন যুক্তরাষ্ট্রে একটি ওয়েবসাইট চালু করেছে যাতে নবম এবং দশম শ্রেণির পাঁচটি বিষয়ে অনলাইন সামগ্রী সরবরাহ করা শুরু করেছে। এতে থাকছে গণিত, জীববিদ্যা, পদার্থবিদ্যা, হিসাববিজ্ঞান, ইংরেজি ব্যাকরণ। সাইটটি মার্কিন যুক্তরাষ্ট্রে সিভিআইসি পরীক্ষার প্রস্তুতির নাগরিকত্বের উপর অনলাইন সামগ্রী সরবরাহ করা শুরু করেছে। পিএস ৩৪৯-এর ছাত্র ইসমাইল মনোভাব প্রকাশ করে বলেন, 'আমার বাবা ফেসবুকে আনসারী একাডেমির বিষয়বস্তু দেখেছিলেন এবং সাইটে লগইন করেছিলেন। একাডেমিতে ইমেইল আইডি ব্যবহার করতে হয়েছে। আমি আমার প্রয়োজন অনুযায়ী সেখান থেকে নিয়মিত কন্টেন্ট দেখতে পারি।' বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সের ছাত্র বায়েজিদ বলেন, 'আমরা সোশ্যাল মিডিয়ায় অনেক সময় ব্যয় করি। একদিন ফেসবুকে বিসিএস প্রস্তুতি নিয়ে আনসারী একাডেমির একটি পোস্ট দেখে অভিভূত হয়েছিলাম। প্রতিদিন শুয়ে শুয়ে মোবাইলে বিসিএস প্রস্তুতির বিষয়বস্তু দেখে উপকৃত হচ্ছি। আনসারী একাডেমির প্রোগ্রাম ম্যানেজার খন্দকার আক্তার বলেন, শিক্ষার্থীরা যাতে আনসারী একাডেমির ওয়েবসাইটের মাধ্যমে প্রয়োজনীয় অনুশীলন সম্পন্ন করতে পারে সেজন্য সফটওয়্যার তৈরি করা হচ্ছে। ভবিষ্যতে বাংলাদেশ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে স্নাতক-স্তরের কোর্সগুলি আনসারী একাডেমির ওয়েভ সাইটেও পাওয়া যাবে আশা করেন তিনি।

রাজশাহীর সময় /এএইচ