২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৮:৩০:০২ অপরাহ্ন


ইকুয়েডরে ভূমিধসে নিহত ১৬, নিখোঁজ অর্ধশতাধিক
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৮-০৩-২০২৩
ইকুয়েডরে ভূমিধসে নিহত ১৬, নিখোঁজ অর্ধশতাধিক ইকুয়েডরে ভূমিধসে নিহত ১৬, নিখোঁজ অর্ধশতাধিক


ইকুয়েডরের দক্ষিণাঞ্চলে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধসে অন্তত ১৬ জন নিহত হয়েছে। এ ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন ৫০ বাসিন্দা। সোমবার পর্যন্ত ২৩ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। বর্তমানে তারা স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন।

টানা ভারী বৃষ্টিপাতের কারণে গত রোববার অঞ্চলটিতে ভূমিধসের ঘটনা ঘটে। তাতে ৫০০ মানুষ এবং ১৬৩টি বাড়ি এই দুর্যোগে ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমিধসের কারণে অনেকেই ধংসস্তুপের নিচে আটকা পড়েছেন।

উদ্ধারকর্মীরা ধ্বংসস্তুপের নিচ থেকে জীবিতদের উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছে। গেল দু’সপ্তাহের বৈরী আবহাওয়ায় ভেঙে পড়েছে দেশটির বিভিন্ন এলাকার যোগাযোগ ব্যবস্থা। ১৪ প্রদেশে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট।

দেশটির প্রেসিডেন্ট গুইলারমো লাসো বলেছেন, অগ্নিনির্বাপনকারীরা ক্ষতিগ্রস্ত লোকজনকে সাহায্য করতে আশপাশ থেকে ওই গ্রামে ছুটে আসছে। দুর্গত এলাকা থেকে সকল নাগরিককে সরিয়ে আনারও আহ্বান জানান তিনি।

এদিকে হিমবাহের কারণেও কিছু সরকারি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। সড়ক ও তিনটি স্কুল বন্ধ হয়ে গেছে। সরকার দুর্গত এলাকায় জাতীয় পুলিশ, সশস্ত্র বাহিনীর সদস্যদের পাঠিয়েছে। এছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয় ও রেডক্রস উদ্ধার প্রচেষ্টায় সহায়তা করছে।

উল্লেখ্য, চলতি বছরে ইকুয়েডরে প্রবল বর্ষণের কারনে ২২ জন মারা গেছে।