২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:৫৫:৪৭ অপরাহ্ন


রাস্তায় ছড়িয়ে-ছিটিয়ে পড়ে রাশি-রাশি নোট
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৭-০৩-২০২৩
রাস্তায় ছড়িয়ে-ছিটিয়ে পড়ে রাশি-রাশি নোট ছবি: সংগৃহীত


রাস্তায় ছড়িয়ে-ছিটিয়ে পড়ে রয়েছে টাকা। হাওয়ায় উড়ছে রাশি-রাশি নোট। আর তার উপর দিয়েই হাঁটা-চলা করছে সাধারণ মানুষ। টাকা কুড়োনো দূরস্ত, সেদিকে কারও ভ্রুক্ষেপ নেই। আবার কোথাও দেখা যাচ্ছে, তোড়া-তোড়া নোট বস্তাবন্দি করে ডাস্টবিনে ফেলে দেওয়া হয়েছে। এটা কোনও গল্প বা সিনেমার দৃশ্য নয়।

বাস্তবে এমনটাই দেখা যাচ্ছে ভেনেজুয়েলায় (Venezuela)। সেই দৃশ্য এখন সোশ্যাল মিডিয়াতেও ভাইরাল।

সম্প্রতি নতুন করে টুইটারে একটি ছবি ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, রাস্তার উপর ছড়িয়ে রয়েছে রাশি-রাশি টাকার নোট। রাস্তার ফুটপাথে লোকেরা দাঁড়িয়ে রয়েছে। কিন্তু, সেই টাকার দিকে তাঁদের নজর নেই। এমনকি ওই ছড়িয়ে থাকা টাকার উপর দিয়ে মোটর বাইক চালিয়ে যাচ্ছেন। কিন্তু, টাকার উপর কোনও লোভ নেই।

ভেনেজুয়েলায় এভাবে রাস্তায় টাকা পড়ে থাকার ঘটনা অবশ্য এটা প্রথম নয়। গত বছরও সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ভাইরাল হয়েছিল। যেখানে দেখা যাচ্ছে, ডাস্টবিনের মধ্যে মুখ বাঁধা একটি কালো প্যাকেট ফেলা রয়েছে। সেই প্যাকেট খুলতেই বেরিয়ে আসছে রাশি রাশি টাকা। অর্থাত্‍ প্যাকেটে টাকা ভরে কেউ ডাস্টবিনে ফেলে দিয়েছে।

কিন্তু কেন এমন হল?

ভেনেজুয়েলায় টাকা ‘বলিভার’ (Bolivar) নামে পরিচিত। বর্তমানে সে দেশে মুদ্রাস্ফীতি এতটাই চরম পর্যায়ে পৌঁছেছে যে, বলিভিয়ার দাম একেবারে পড়ে গিয়েছে। IMF-এর হিসাবে এবছর ভেনেজুয়েলার মুদ্রাস্ফীতির হার ১০ লক্ষ শতাংশে পৌঁছবে। পরিস্থিতি মোকাবিলায় ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাডুরো গত সপ্তাহেই কিছু নতুন নোট বাজারে ছেড়েছেন। অর্থাত্‍ ভেনেজুয়েলার মুদ্রা বলিভার এখন কার্যত কাগজের টুকরো ছাড়া আর কিছুই নয়। তাই সাধারণ মানুষ বস্তাবন্দি করে ডাস্টবিনে ফেলে দিচ্ছে তোড়া-তোড়া টাকা। সবমিলিয়ে, বর্তমানে দক্ষিণ আমেরিকার এই ছোট্ট দেশটির আর্থিক অবস্থা চরমে উঠেছে।