২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১১:২৪:০২ পূর্বাহ্ন


লিবিয়া থেকে আড়াই টন প্রাকৃতিক ইউরেনিয়াম উধাও
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৬-০৩-২০২৩
লিবিয়া থেকে আড়াই টন প্রাকৃতিক ইউরেনিয়াম উধাও ফাইল ফটো


লিবিয়ার একটি স্থান থেকে আনুমাণিক ২ দশমিক ৫ টন প্রাকৃতিক ইউরেনিয়াম উধাও হয়ে গেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ)। সংস্থাটির প্রধান রাফায়েল গ্রোসি গতকাল বুধবার এ তথ্য নিশ্চিত করেছেন। খবর এএফপি'র।

তিনি জানান, মঙ্গলবার পরিদর্শকরা দেখতে পেয়েছেন যে, লিবিয়ার ওই স্থানে রাখা আগে ঘোষিত হিসাব থেকে ঘনীভূত করা ১০ ড্রাম ইউরেনিয়াম আকরিক নেই।

ওই স্থানের ব্যাপারে বিস্তারিত উল্লেখ না করে তাদের এক বিবৃতিতে বলা হয়, সেখান থেকে পরমাণু উপকরণ সরিয়ে ফেলার বিষয় খোলাসা করতে এবং এসবের বর্তমান অবস্থান জানতে আইএইএ আরও কার্যক্রম চালাবে।

লিবিয়ায় দীর্ঘদিন ক্ষমতায় থাকা সাবেক একনায়ক মোয়াম্মের গাদ্দাফির শাসনামলে ২০০৩ সালে দেশটি পরমাণু অস্ত্র তৈরি কর্মসূচি পরিত্যাগ করে।

২০১১ সালে গাদ্দাফির পতনের পর থেকেই উত্তর আফ্রিকার দেশটি চরম রাজনৈতিক সংকটের মুখে পড়ে। ২০১৪ সাল থেকে দেশটির রাজনৈতিক নিয়ন্ত্রণ পূর্ব-পশ্চিমের প্রতিদ্বন্দ্বী গোষ্ঠীগুলোর মধ্যে বিভক্ত হয়ে আছে। ২০২০ সালে এসব পক্ষগুলোর মধ্যে শেষ বড় যুদ্ধ হয়।

জাতিসংঘের শান্তি পরিকল্পনা অনুযায়ী ২০২১ সালের প্রথমদিকে লিবিয়ায় একটি অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেয় এবং তাদের ওই বছরের ডিসেম্বর নির্বাচন আয়োজন করে সরে যাওয়ার কথা ছিল, কিন্তু ওই নির্বাচন আর অনুষ্ঠিত না হওয়ায় এ সরকারের বৈধতাও বিতর্কিত হয়ে পড়েছে।