২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৬:০০:৩৫ অপরাহ্ন


বাইশ হাজার বিক্ষোভকারীকে ক্ষমা করল ইরান
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৪-০৩-২০২৩
বাইশ হাজার বিক্ষোভকারীকে ক্ষমা করল ইরান ফাইল ফটো


ইরানে বিগত কয়েক মাসে সরকার বিরোধী বিক্ষোভে অংশ নেয়া অন্তত ২২ হাজার ব্যাক্তিকে ক্ষমা করেছে দেশটির বিচার বিভাগ। সোমবার (১৩ মার্চ) ইরানের বিচার বিভাগের প্রধান গোলামহোসেইন মোহসেনি এজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ইরনার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সবমিলিয়ে ৮২ হাজার জনকে ক্ষমা করা হয়েছে। এর মধ্যে ২২ হাজার জন সরাসরি বিক্ষোভে অংশ নিয়েছিল। 

ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা জানিয়েছে, এর আগের মাসেই দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি প্রায় লাখ খানেক বিক্ষোভকারী এবং কারাবন্দীকে ক্ষমা করেছেন। যারা সরকারবিরোধী আন্দোলন এবং বিক্ষোভে সরাসরি অংশ নিয়েছিল।  

ইরানের বিচার বিভাগের প্রধান গোলামহোসেইন মোহসেনি এজেই বলেছেন, ‘সবমিলিয়ে প্রায় ৮২ হাজার জনকে ক্ষমা করা হয়েছে। এর মধ্যে ২২ হাজার ব্যক্তি সরাসরি সরকারবিরোধী বিক্ষোভে অংশগ্রহণ করেছিল।’ তবে তিনি নির্দিষ্ট করে বলেননি, ক্ষমা পাওয়া ব্যক্তিদের কখন মুক্তি দেয়া হবে কিংবা কখন তাদের আটক এবং তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছিল। 

এর আগে, ২০২২ সালের সেপ্টেম্বরে ইরানের কুর্দি তরুণীর মাহসা আমিনি দেশটির নৈতিকতা পুলিশের হেফাজতে মারা যান। সে সময় নৈতিকতা পুলিশের বৈধতা এবং কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন তুলে রাস্তায় নেমে আসে দেশটির জনগণের একটি অংশ। 

পশ্চিমা মানবাধিকার সংস্থাগুলোর দাবি ইরান সরকার এ আন্দোলন দমাতে সহিংস পদ্ধতির আশ্রয় নিয়েছে। এমনকি এ আন্দোলনে বিপুলসংখ্যক প্রাণহানি ঘটেছে বলে জানায় তারা। তাদের দাবি, বিক্ষোভের সময় ইরানের নিরাপত্তারক্ষীদের হাতে ২ থেকে ৪ শতাধিক বিক্ষোভকারী প্রাণ হারিয়েছে। যা এই আন্দোলনকে ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর সবচেয়ে রক্তাক্ত আন্দোলনের তকমা দিয়েছে।