২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৬:৫২:১৬ অপরাহ্ন


রাজশাহী নিউমার্কেটে ক্যাবের সচেতনতামূলক ক্যাম্পেইন’র উদ্বোধন
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ১০-০৩-২০২৩
রাজশাহী নিউমার্কেটে ক্যাবের সচেতনতামূলক ক্যাম্পেইন’র উদ্বোধন রাজশাহী নিউমার্কেটে ক্যাবের সচেতনতামূলক ক্যাম্পেইন’র উদ্বোধন


সিয়াম স্বাধনার মাস, পবিত্র মাহে রমজান। এই রমজানে সঠিক ওজনে ও ন্যায্য মূল্যে নিরাপদ পণ্য প্রাপ্তির জন্য বাজার ভিত্তিক চারদিন ব্যাপি সচেতনতামূলক ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়।

কনজুমারস এসোসিয়শেন অব বাংলাদেশ (ক্যাব) রাজশাহী জেলা কমিটির আয়োজনে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের সহোযোগিতায় শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে নগরীর নিউমার্কেটে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন অর্থনীতি বিভাগের প্রফেসর ও পরিচালক ছাত্র এ্যাফেয়ার্স এবং ক্যাব কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ড. সৈয়দ মিজানুর রহমান।

কনজুমারস এসোসিয়শেন অব বাংলাদেশ (ক্যাব) রাজশাহী জেলা কমিটির সাধারণ সম্পাদক মোঃ গোলাম মোস্তাফা মামুন এর সভাপতিত্বে এ সময়ে উপস্থিত ছিলেন ভোক্তা অধিকার রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচারক ফজলে এলাহী, রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সিনিয়র সহ-সভাপতি আব্দুল আওয়াল খান চৌধুরী, ক্যাব কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক সাজেদুল ইসলাম, রাজশাহী নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মুঞ্জুর হোসেন, ক্যাব রাজশাহী জেলা শাখার সহ-সভাপতি স.ম সাজু, প্রচার সম্পাদক সঞ্জু আহমেদ, ক্যাব এর ইয়ুথ লিডার জুলফিকার আলী হায়দায় ও  নিউ মার্কেট এর ব্যবসায়ী শাহাদত হোসেন রনিসহ অন্যান্য সদস্য ও ব্যবসায়ী বৃন্দ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, প্রেসিডেন্ট থেকে শুরু করে সকলেই ভোক্তা।  সবাই ক্রয় করেন, আবার সবাই বিক্রি করেন। সেজন্য কাউকে ঠকালে, তাকেও কোন না কোনভাবে ঠকতে হয়। আসছে রমজানে যেন কোন ব্যক্তি পন্য ক্রয় করে না ঠকেন এবং কোন ব্যবসায়ী যেন ভেজাল পণ্য বিক্রি এবং দাম বেশী না নেয় সেজন্যই এই কর্মসূচী গ্রহন করা হয়েছে। নিজ নিজ অবস্থান থেকে সবাইকে সচেতন এবং সততার সাথে ব্যবসা পরিচালনা করার আহ্বান জানান তিনি।

তিনি আরো বলেন, পৃথিবীর বিভিন্ন মুসলিম দেশে পবিত্র রমজানে ও অন্যান্য ধর্মাবলম্বীদের উৎসবের সময় অন্যান্য দেশে সকল পণ্যের উপরে ডিসাকউন্ট দেয়া হয় এবং পণ্যের মূল্য  কমানো হয়। কিন্তু বাংলাদেশ একমাত্র ব্যতিক্রমী। এ দেশে রমজানে ও ঈদেও সময়ে সকল পণ্যেল মূল্য দ্বিগুন আকার ধারণ করে। এই অবস্থা থেকে বেড়িয়ে আসার পরামর্শ দেন তিনি। এদিকে কার্যক্রমের উদ্বোধনের পূর্বে সকল সদস্যবৃন্দ নিউমার্কেট এলাকার প্রতিটি দোকানে প্রচারণামূলক লিফলেট বিতরণ করেন। সেইসাথে ক্যাব কেন্দ্রীয় কমিটি সদস্য ও ভোক্তা অধিকারের কর্মকর্তাদের সমন্বয়ে দোকানে দোকানে যান এবং সচেতনামূলক পরামর্শ প্রদান করেন তাঁরা।