২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:৩৪:০২ পূর্বাহ্ন


ময়মনসিংহে ৭৩ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-০৩-২০২৩
ময়মনসিংহে ৭৩ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর জনসভা উপলক্ষ্যে মঞ্চ প্রস্তুত।। ছবি: সংগৃহীত


দীর্ঘ পাঁচ বছর পর শনিবার (১১ মার্চ) ময়মনসিংহ যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে ৭৩টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এছাড়া ভিত্তিপ্রস্তর স্থাপন করেবেন ৩০ প্রকল্পের। পাশাপাশি নগরীর সার্কিট হাউস মাঠের জনসভায় ভাষণ দেবেন তিনি।

উল্লেখযোগ্য উন্নয়ন প্রকল্পগুলোর মধ্যে রয়েছে হালুয়াঘাট উপজেলার গোবরাকুড়া ও কড়ইতলীতে দুটি স্থলবন্দর। পূর্ণাঙ্গ এ দুটি বন্দর চালু হলে দেশের আমদানি-রফতানি বাণিজ্য কয়েকগুণ বাড়বে।

এদিকে প্রধানমন্ত্রীর আগমনকে কেন্দ্র করে বর্ণিল ব্যানার, ফেস্টুন আর তোরণে ছেঁয়ে গেছে পুরো ময়মনসিংহ নগরী। জনসভা ঘিরে পুরো এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে।

স্থানীয়দের প্রত্যাশা, প্রধানমন্ত্রী ময়মনসিংহকে উন্নয়নের মডেলে পরিণত করবেন। যেসব উন্নয়ন প্রকল্পগুলোর প্রতিশ্রুতি দেয়া হয়েছে প্রধানমন্ত্রী সেগুলোর বাস্তবায়ন করবেন বলেও তারা প্রত্যাশা করছেন।

উন্নয়ন প্রকল্পগুলোর মধ্যে স্থল বন্দর, ব্রিজ-কালভার্ট ও বিভিন্ন কলেজ-বিদ্যালয়সহ রয়েছে সদর উপজেলার ৫০ শয্যার হাসপাতাল।

প্রধানমন্ত্রীর আগমন ও উন্নয়ন প্রকল্পের উদ্বোধন বিষয়ে ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগ সভাপতি ইকরামুল হক টিটু বলেন, ‘বিগত বছরগুলোতে কোনো সরকার ময়মনসিংহবাসীর এত উন্নয়ন করেনি।’

ময়মনসিংহ জেলা আওয়ামী লীগ সভাপতি এহতেশামুল আলম বলেন, ‘জনসমাবেশে মানুষের সমাগমে তিল ধারণের জায়গা থাকবে না। জনসভায় রেকর্ড সংখ্যক নেতাকর্মীর সমাবেশ ঘটবে।’ জনসভার মাঠ পূর্ণ হয়ে আশপাশের রাস্তায়ও মানুষের জায়গা হবে না বলেও আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

প্রধানমন্ত্রীর জনসভায় জাতীয় পার্টিসহ বাম দলগুলোও যোগ দেবে বলে প্রত্যাশা আওয়ামী লীগ নেতাদের। আর সমাবেশকে কেন্দ্র করে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

এদিকে সমাবেশ উপলক্ষে জেলা আওয়ামী লীগের অনুরোধে ময়মনসিংহ থেকে আটটি রুটে বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত হয়েছে। 

আগামী ১১ মার্চ ময়মনসিংহ জেলায় যাতায়াতের জন্য গফরগাঁও-ময়মনসিংহ, নান্দাইল-ময়মনসিংহ, দেওয়ানগঞ্জ বাজার-জামালপুর ময়মনসিংহ, নেত্রকোনা-ময়মনসিংহ, অ্যাডভোকেট মতিউর রহমান-ময়মনসিংহ, গৌরীপুর-ময়মনসিংহ, ঈশ্বরগঞ্জ-ময়মনসিংহ, জারিয়া-ঝাঞ্জাইল-ময়মনসিংহ রুটে আটটি স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এই বিশেষ ট্রেনগুলো ওইদিন সকাল সাড়ে ৮টা থেকে ১০ টার মধ্যে সব স্টেশন থেকে ময়মনসিংহের উদ্দেশে ছেড়ে যাবে।

এদিন ২৭১-২৭৮ জারিয়া লোকাল, ২৬১-২৬৪ মোহনগঞ্জ লোকাল, ২৫৫-২৫৬ দেওয়ানগঞ্জ লোকাল, ৭৫-৭৬ ধলেশ্বরী এক্সপ্রেস, তুরাগ ১, ২, ৩, ৪ এবং টাঙ্গাইল কমিউটার ১, ২ ট্রেনগুলোর চলাচল বন্ধ থাকবে। মূলত এই ট্রেনগুলোর রেক দিয়েই বিশেষ এই ট্রেন সার্ভিস চলবে। তাই একদিনের জন্য উপরোক্ত ট্রেনগুলো বন্ধ থাকবে বলে নিশ্চিত করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।