১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৭:৪১:৪৮ অপরাহ্ন


ভারতের ওডিশায় স্বর্ণখনির সন্ধান
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৭-০৩-২০২৩
ভারতের ওডিশায় স্বর্ণখনির সন্ধান ফাইল ফটো


ভারতের ওডিশা রাজ্যের তিন জেলায় পৃথক ৯ স্থানে স্বর্ণখনির সন্ধান পাওয়া গেছে। জেলা তিনটি হলো দেওগড়, কেওনঝাড় ও ময়ূরভঞ্জ। গত ২৭ ফেব্রুয়ারি রাজ্য সরকারের এক ঘোষণায় এসব তথ্য জানানো হয়।

ভারতীয় সংবাদ সংস্থা এএনআইর এক প্রতিবেদনে বলা হয়েছে, জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (জিএসআই) সমীক্ষায় জানিয়েছে, ওড়িশার তিনটি জেলায় স্বর্ণখনি পাওয়া গেছে। একাধিক স্বর্ণখনি পাওয়ার এ ঘোষণা ওইসব জেলার বাসিন্দাদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে।

ওড়িশার ইস্পাত ও খনিমন্ত্রী প্রফুল্ল মল্লিক রাজ্য বিধানসভায় জানিয়েছেন, ওড়িশার তিনটি জেলার বিভিন্ন জায়গায় স্বর্ণখনি আবিষ্কার হয়েছে। বিধায়ক সুধীর কুমার সামালের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, খনি অধিদপ্তর ও জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার সমীক্ষায় দেওগড়, কেওনঝড় ও ময়ুরভঞ্জের মতো তিনটি জেলায় স্বর্ণখনির খোঁজ মিলেছে।

এর আগে গত শতকের আশির দশকে কেওনঝাড়ে স্বর্ণখনির সন্ধানে প্রথম জরিপ চালায় ভারতের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা। সেবার জরিপ চালানো হয় জেলার তিন গ্রামে। ওই জরিপের ফলাফল কী ছিল সে সম্পর্কে আর কিছু জানানো হয়নি।

এরপর ২০২১ ও ২০২২ সালে কেওনঝাড়ের এসব এলাকায় আরও একটি জরিপ ও গবেষণা চালানো হয়। এ জরিপ চালানোর ক্ষেত্রে ব্যবহার করা হয় সবচেয়ে আধুনিক প্রযুক্তি। গত দুবছরে চালানো এ জরিপ নিয়েও খনি ও ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর নিশ্চুপ ছিল। অবশেষে ঘোষণা এল, সেখানে স্বর্ণখনি আছে।