২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:২৫:৪৮ পূর্বাহ্ন


রাজশাহীতে প্রথম যুগোপযোগী নবায়নযোগ্য জ্বালানী শক্তি সমাধান প্রকল্পের উদ্বোধন
আবু হেনা
  • আপডেট করা হয়েছে : ১৭-০২-২০২২
রাজশাহীতে প্রথম যুগোপযোগী নবায়নযোগ্য জ্বালানী শক্তি সমাধান প্রকল্পের উদ্বোধন রাজশাহীতে প্রথম যুগোপযোগী নবায়নযোগ্য জ্বালানী শক্তি সমাধান প্রকল্পের উদ্বোধন


সারাদেশের মধ্যে রাজশাহীতে প্রথম যুগোপযোগী নবায়নযোগ্য জ্বালানী শক্তি সমাধান প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। 

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে নগরভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পাইলট এই প্রকল্পের উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাসিক মেয়র বলেন, রাজশাহী অনেক বিষয়ে পাইওনিয়ার। পরিস্কার-পরিচ্ছন্নতা, সড়কের পাশে ও রোড ডিভাইডারে গাছ লাগানো, বিভিন্ন ধরণের রঙ-বেরঙের ফুল দিয়ে শোভিত নগরী, বায়ু দুষণ রোধে সেরা নগরী, ২০১২ সালে মাননীয় প্রধানমন্ত্রীর পরিবেশ পদক, ইপিআই কার্যক্রমে পরপর দশবার ১ম স্থান অর্জন। যার সুনাম দেশে বিদেশে সর্বত্র ছড়িয়ে পড়েছে। বিভিন্ন ক্ষেত্রে আমাদের এ অর্জন অব্যাহত রাখতে চাই। তিনি বলেন, বাংলাদেশের সবগুলি সিটি কর্পোরেশনের মধ্যে রাজশাহী সিটি কর্পোরেশন সকল ক্ষেত্রে এগিয়ে। যুগোপযোগী নবায়নযোগ্য জ্বালানী শক্তি সমাধান প্রকল্পের এ কার্যক্রম শুধু অটোচার্জার নয়; বাড়িতে বাড়িতে এটি হতে পারে।

তিনি আরো বলেন, ব্রিটিশ আমেরিকান টোবাকো প্রতিবছর বৃক্ষরোপণ কার্যক্রমে সহায়তা অব্যাহত রেখেছে। আগামীতেও এ কার্যক্রমে সহযোগিতা অব্যাহত রাখবে বলে আশা করছি। বৃক্ষরোপণ কার্যক্রম অব্যাহত রেখে শহরটাকে ফুলে ফুলে রঙ্গিন করে তুলতে চাই। বৃক্ষরোপন কার্যক্রম, সুপেয় পানির ব্যবস্থাসহ ব্রিটিশ আমেরিকান টোবাকোর সহযোগিতার জন্য তাঁদের ধন্যবাদ জানান মেয়র।  

রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এ.বি.এম. শরীফ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক শেহজাদ মুনীম, সোলশেয়ার লিমিটেডের সিইও ও কো-ফাউন্ডার সেবাস্টিয়ান। অনুষ্ঠানে ব্রিটিশ আমেরিকান টোবাকোর রিজিওনাল ম্যানেজার পারভেজ আহমেদ, ৭নং ওয়ার্ডকাউন্সিলর মতিউর রহমান, ১১নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম তজু, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন,  ১৪নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ৫নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান, সচিব মশিউর রহমান, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মোঃ নুর-ই-সাঈদ, ট্যাক্সেশন কর্মকর্তা লাইসেন্স, মহানগর ইজিবাইক শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, নবায়নযোগ্য জ্বালানী শক্তির ব্যবহার এবং প্রসার হতে পারে জলবায়ু পরিবর্তন মোকাবেলার অন্যতম হাতিয়ার। বাংলাদেশ সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে ১০% নবায়নযোগ্য জ¦ালানি শক্তির উপর নির্ভরতা নিশ্চিত করতে হবে। এই লক্ষ্যে অগ্রগামী ভূমিকা পালন করছে বাংলাদেশের অন্যতম গ্রিন সিটি-রাজশাহী সিটি কর্পোরেশন।

উল্লেখ্য, রাজশাহী সিটি কর্পোরেশনের সঠিক দিক-নির্দেশনায় সোলশেয়ার ও বেটার টুমোরো ভেঞ্চার এর সহযোগিতায় ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটি) এই প্রথম রাজশাহীতে নবায়নযোগ্য জ্বালানী শক্তির একটি যুগোপযোগী পাইলট প্রকল্প হাতে নিয়েছে। যানবাহনে ব্যবহৃত জীবাশ্ম জ¦ালানী, বায়ু দূষণের অন্যতম প্রধান কারণ। এমতাবস্থায় একটি পরিবেশবান্ধব সমাধান হতে পারে ব্যাটারী চালিত যান। কিন্তু এই যান চার্জ দেয়ার ক্ষেত্রে নির্ভর করতে হচ্ছে জাতীয় বিদ্যুৎ গ্রিডের উপর, যা প্রকারান্তরে জীবাশ্ম জ¦ালানীর উপর নির্ভরতা ধরে রাখছে। এর সমাধান হিসেবে বিএটি বাংলাদেশের ইএসজি উদ্যোগ রাজশাহী শহরের একটি গ্যারেজের ছাদে সোলশেয়ার এর মাধ্যমে ১৩৫০ স্কয়ার ফিট সৌর প্যানেল স্থাপন করেছে। এই সুবিশাল প্যানেলের মাধ্যমে দিনভর সৌরশক্তি ব্যবহার করে উৎপাদিত বিদ্যুৎ চলে যায় জাতীয় গ্রিডে এবং রাতের বেলা জাতীয় গ্রিড থেকে ব্যাটারী চালিত যান পুনরায় চার্জ গ্রহণ করে থাকে। এ পুরো প্রক্রিয়াটি নেট মিটারিং সিস্টেমে সম্পন্ন হয়। উপরন্তু চার্জিং স্টেশনে স্মার্ট চার্জার স্থাপন করা হয়েছে, যা ব্যাটারী সক্ষমতা ও স্থায়ীত্ব বাড়িয়ে তুলবে। এই প্রকল্প সফলভাবে বাস্তবায়িত হলে একদিকে যেমন জাতীয় গ্রিডের ওপর নির্ভরশলীলতা কমবে, অন্যদিকে হ্রাসপাবে ক্ষতিকর কার্বন নিঃসরণ, একইসাথে বৃদ্ধি পাবে এর সাথে জড়িত সাধারণ মানুষের জীবনমান। একটি সম্ভাবনাময় আগামী বিনির্মানে রাজশাহী সিটি কর্পোরেশন, বিএটি বাংলাদেশ, বেটার টুমোরো ভেঞ্চার ও সোলশেয়ারের যৌথ উদ্যোগে এই পাইলট প্রকল্প সফল হলে, উন্মোচিত হবে নবায়নযোগ্য জ¦ালানী শক্তির একটি নতুন দুয়ার।

রাজশাহীর সময় /এএইচ