২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১১:৩৭:৫৯ পূর্বাহ্ন


মেসি চাইলে পরের বিশ্বকাপও খেলতে পারে
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-০২-২০২৩
মেসি চাইলে পরের বিশ্বকাপও খেলতে পারে ছবি: সংগৃহীত


সম্প্রতি ইতালিতে হয়ে গেল প্যানসিনা ডি'অরের জমকালো অনুষ্ঠান। যার আরেক নাম সোনার বেঞ্চ। অর্থাৎ ডাগআউটের বেঞ্চে বসে কিংবা দাঁড়িয়ে ম্যাচের গতিবিধি বদলে দেওয়ার সেরা কারিগরকেই দেওয়া হয় এই পুরস্কার। এবার সেই সেরার তালিকায় জায়গা পান এসি মিলানের বর্তমান কোচ স্টেফানো পিওলি। যেখানে অতিথি হয়ে গেলেও স্পেশাল অ্যাওয়ার্ড জিতে নিয়েছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। কাতার বিশ্বকাপ জেতা এই কোচকে ইতালিয়ান ফুটবল দিয়েছে মর্যাদার আসন। সেখানেই দেশটির সংবাদমাধ্যম 'টুটো মার্কাতো ওয়েব'কে দিয়েছেন সাক্ষাৎকার। যে সাক্ষাৎকারে উঠে আসে মেসির ২০২৬ বিশ্বকাপে থাকা না থাকার কথা, ডি মারিয়ার খেলা চালিয়ে যাওয়ার সম্ভাবনা ও আকাশি-সাদাদের আগামীর স্ট্রাইকার লাওতারোর বিশ্বকাপে ফর্মহীনতার কারণ। যার উল্লেখযোগ্য অংশ সমকাল পাঠকদের জন্য তুলে ধরা হলো-

প্রশ্ন: লাওতারোকে আর্জেন্টিনার আগামী দিনের স্ট্রাইকার ভাবা হয়। কিন্তু কাতারে তাঁর এমন পারফরম্যান্সের কারণ কী?

স্কালোনি :লাওতারো সব সময়ই আমাদের জন্য প্রয়োজনীয়। সে আমার নিজেরও প্রিয় একজন স্ট্রাইকার। বিশ্বকাপে সে কিছুটা সমস্যায় ছিল। আমরা দলের জন্য সেরাটাই চাইব। লাওতারো সেটা ভালো করেই জানে। তাকে যেখানে প্রয়োজন হবে সেখানেই পাওয়া যায়। নেদারল্যান্ডসের বিপক্ষে তাকে আমরা অতিরিক্ত সময়ে নামিয়েছিলাম। কারণ ম্যাচটি তখন পেনাল্টিতেই ফয়সালা হওয়ার পথে। যেটা আমাদের কাজে দিয়েছে।

প্রশ্ন: ডি মারিয়াকে আপনি পুরো ৯০ মিনিট কাজে লাগাতে পারছেন না। যদি তিনি পুরোটা সময় থাকতেন, তাহলে কি দলের জন্য আরও ভালো হতো ...

স্কালোনি: ডি মারিয়া সত্যিকারের চ্যাম্পিয়ন। আমরা ভালো করেই জানি সে কী করতে পারে। সে যত দিন খেলতে চায় খেলুক। আমার বিশ্বাস সে লম্বা সময় আর্জেন্টিনার হয়ে লড়বে। এটা ঠিক, তাকে আমি পুরো সময় ব্যবহার করতে পারি না। তার পরও সে যতক্ষণ থাকে আমাদের জন্য ইতিবাচক ফল এনে দেয়। হ্যাঁ, আমি দিবালার খেলাও দেখি। তারা সবাই ইউরোপে ভালো করছে। এত এত ভালো থেকে আমাকে আরও ভালোটাই বাছতে হয়। যেটা দিন শেষে আর্জেন্টিনাকে দারুণ কিছু এনে দিতে পারবে।

প্রশ্ন: মেসি বলেছেন আরও কিছুদিন আর্জেন্টিনার হয়ে খেলতে চান। আপনি কি মনে করেন তাঁকে ২০২৬ বিশ্বকাপে দেখা যাবে?

স্কালোনি: আমি তাঁর সতীর্থ ছিলাম। যেটা আমাকে বাড়তি সুবিধা দিয়েছে। তাঁকে ম্যানেজ করা সবচেয়ে সহজ। সে জানে কীভাবে খেলতে হয়, কীভাবে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে হয় ...আমার দেখা সে পারফেক্ট খেলোয়াড়। আশা করি সে ফুটবলটা চালিয়ে যাবে। আমি আবারও একটা কথা বলতে চাই, ২০২৬ বিশ্বকাপে মেসি খেলবে কি খেলবে না সেটা তাঁর ব্যাপার। যদি সে মনে করে তাঁর ফিটনেস ঠিক আছে, সে পারবে। তাহলে অবশ্যই সেখানে থাকবে মেসি।

প্রশ্ন: ন্যাপোলির সঙ্গে আর্জেন্টিনার সম্পর্কটা দারুণ। ম্যারাডোনা এখন আবার জিওবানি ...

স্কালোনি: আমি নিজেও ন্যাপোলির সমর্থক। তাদের দারুণ একজন কোচ রয়েছেন, যিনি কিনা অনেক কিছুই বদলে দিতে পারেন। আমি মনে করি, তিনি ম্যাচ কীভাবে জিততে হয় সেটা ভালো করেই জানেন। প্রতিটি ম্যাচে ভিন্নতা আনতে পারেন। যাতে প্রতিপক্ষও ভড়কে যায়। দ্রুত সিদ্ধান্ত নেওয়ার গুণটাও তাঁর মধ্যে আমি দেখেছি- এসব কারণে তারা এবার এগিয়ে যাচ্ছে। আর জিওবানি (দিয়েগো সিমিওনের ছেলে) আমাদের লিস্টে আছে। দেখুন, এখন আর্জেন্টিনার অনেক স্ট্রাইকার রয়েছে। আমাদের সবাইকে নিয়েই ভাবতে হয়। এর পর দলের কম্বিনেশন মিলিয়ে বাছতে হয় সেরাদের।

প্রশ্ন: নিশ্চয়ই ইতালির ফুটবল দেখা হয়, লাজিও ও আতালান্তা চ্যাম্পিয়ন্স লিগে খেলার জন্য লড়াই চালিয়ে যাচ্ছে। তাঁদের নিয়ে কী বলবেন?

স্কালোনি: লাজিও ও আতালান্তার জন্য আমার শুভকামনা। আমি চাই তারা নিজেদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পা রাখুক। দুটি ক্লাবকেই আমি পছন্দ করি। সারির লাজিও আর পিয়েরোর আতালান্তা সামনে আরও দারুণ কিছু করবে। তারা নিজ নিজ পরিকল্পনায় সফল হলেই সেটা কেবল সম্ভব।