২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:১৭:৪৩ পূর্বাহ্ন


মুখ সেলাই করে ‘মর্মান্তিক’ প্রতিবাদ অভিবাসীদের
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-০২-২০২২
মুখ সেলাই করে ‘মর্মান্তিক’ প্রতিবাদ অভিবাসীদের মুখ সেলাই করে ‘মর্মান্তিক’ প্রতিবাদ অভিবাসীদের


মার্কিন সীমান্তের দিকে যাওয়ার চেষ্টা করলে বাধা দেওয়া হচ্ছে। কিন্তু তাদের যেতেই হবে। কর্তৃপক্ষকে তা বোঝাতে মেক্সিকোর দক্ষিণাঞ্চলের সীমান্তে মুখ সেলাই করেছেন কয়েকডজন অভিবাসনপ্রত্যাশী।

এসব অভিবাসীদের অধিকাংশই দক্ষিণ ও মধ্য আমেরিকার। সুই ও প্লাস্টিকের সুতা দিয়ে পরস্পরের মুখ সেলাই করতে তারা সহায়তা করছেন। তরল পদার্থ পান করতে মুখে সামান্য ফাঁকা রাখা হয়েছে।

অ্যালকোহল দিয়ে সেলাইয়ের ওপর থেকে রক্ত মুছে ফেলতে দেখা গেছে তাদের। সমাজকর্মী ইরিনিও মুজিকা বলেন, প্রতিবাদের অংশ হিসেবে অভিবাসীরা তাদের মুখ সেলাই করছেন। আমাদের প্রত্যাশা, জাতীয় অভিবাসন ইনস্টিটিউট তাদের রক্ত দেখে তা বুঝতে পারবেন। তারাও যে মানুষ এটা সবার বোঝা দরকার।

মেক্সিকোর অভিবাসন কর্তৃপক্ষ বলছে, অভিবাসীদের প্রতিনিধি হিসেবে দাবি করা লোকজনের সমর্থনেই এই কাজ করা হয়েছে। যা একেবারেই হতাশাজনক। কর্তৃপক্ষের নজর কাড়তে তারা এমনটা করছেন। কিন্তু তাদের আগে থেকেই কর্তৃপক্ষের মনোযোগ রয়েছে।

গুয়েতেমালার সীমান্ত শহরে নাটকীয় প্রতিবাদের সময় অভিবাসীদের সঙ্গে তাদের শিশুরাও ছিল। অবাধে সীমান্ত পার হাতে সেখানে কয়েক মাসে হাজার হাজার অভিবাসী জড়ো হয়েছেন।

ভেনিজুয়েলার ইয়োরগিলিস রিভেরা বলেন, মেয়ের জন্য আমি এই চেষ্টা করছি। গত কয়েক ঘণ্টায় সে কিছুই খায়নি। কিন্তু কর্তৃপক্ষের কাছ থেকে আমি কোনো সমাধান খুঁজে পাইনি।

তিনি বলেন, আমি এখানে কারাবন্দিদের মতোই। কাজেই মেক্সিকোর অভিবাসন সংস্থার কাছ থেকে সাড়া পাওয়ার অপেক্ষায় আছি।