২০ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:৩১:০৬ পূর্বাহ্ন


নিঃশ্বাসে আগুন ছাড়ছে মেরু ভালুক!
নৌসিম তাবাস্সুম ঝিলিক:
  • আপডেট করা হয়েছে : ১০-০২-২০২৩
নিঃশ্বাসে আগুন ছাড়ছে মেরু ভালুক! নিঃশ্বাসে আগুন ছাড়ছে মেরু ভালুক!


রূপকথার গল্পের ড্রাগনের কথা পড়েছেন অনেকেই। আশ্চর্য এই প্রাণীটি নাকি নিঃশ্বাসের সঙ্গে আগুন বের করতে পারে! যদিও বাস্তবে এমন কোনও প্রাণীর অস্তিত্ব নেই বলেই দাবি জীববিজ্ঞানীদের। কিন্তু সম্প্রতি নেটমাধ্যমে এমন একটি ছবি ভাইরাল হয়েছে, যা দেখে রূপকথার পড়া সেই ড্রাগনের স্মৃতি ফিরে পেয়েছেন নেটিজেনরা। আশ্চর্য সেই ছবিতে একটি মেরু ভালুককে ঠিক ড্রাগনেরই মতো নিঃশ্বাসের সঙ্গে আগুন বের করতে দেখা যাচ্ছে।

ছবিটি দেখে নেটিজেনরা হতবাক! সত্যিই কি মেরু ভালুকের এমন আশ্চর্য ক্ষমতা রয়েছে? এর উত্তর হল, না। মেরু ভালুক মুখ দিয়ে আগুন বের করতে পারে না। ছবিটি তোলার কায়দার জন্য মনে হচ্ছে, শ্বাসের সঙ্গে আগুন বের করছে ভালুকটি।

আসলে এটি একটি পুরনো ছবি। ২০১৫ সালের চিত্রগ্রাহক যশ অ্যানন সুমেরুতে এই ছবিটি তুলেছিলেন। সম্প্রতি সেই ছবিটি নেট মাধ্যমে আবারও শেয়ার করেন মাসিমো নামে একজন টুইটার ব্যবহারকারী। তিনি শেয়ার করার পর থেকেই ভাইরাল হয়ে গেছে ছবিটি। তাতে দেখা যাচ্ছে, দুধসাদা বরফের মাঝে দাঁড়িয়ে রয়েছে একটি মেরু ভালুক। মুখটা সামান্য উঁচু করে রয়েছে সে। আর তার মুখ নাক দিয়ে আগুনের হল্কা বেরিয়ে আসছে।

আসলে প্রচণ্ড ঠান্ডার কারণে ভালুকটির নিঃশ্বাসের সঙ্গে বাষ্প বের হচ্ছিল, শীতকালে মানুষের ক্ষেত্রেও যেমনটা হয়েই থাকে। সেই নিঃশ্বাসের বাষ্পে প্রতিফলিত হয়েছিল উদীয়মান সূর্যের কমলা আলো। তাতেই ঘটে ম্যাজিক, রূপকথার ড্রাগন জীবন্ত হয়ে ওঠে চিত্রগ্রাহকের লেন্সে।