২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৭:২০:২৭ অপরাহ্ন


বেলুন ফাটালেও চিনের সঙ্গে ঝগড়া চায় না আমেরিকা, বাইডন
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০৯-০২-২০২৩
বেলুন ফাটালেও চিনের সঙ্গে ঝগড়া চায় না আমেরিকা, বাইডন বেলুন ফাটালেও চিনের সঙ্গে ঝগড়া চায় না আমেরিকা, বাইডন


চিনের ‘স্পাই বেলুন’ ফাটানো নিয়ে অগ্নিগর্ভ পরিস্থিতি সত্ত্বেও তাঁদের সঙ্গে কোনওরকম ঝগড়ায় জড়াতে চাইছে না আমেরিকা। এদিন স্পষ্ট করে এমনটাই জানালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

রবিবার আমেরিকার আকাশে চিনের ‘স্পাই বেলুন’ দেখার পরই যুদ্ধ বিমান দিয়ে সেগুলিকে গুলি করে ক্যারোলিনা উপকূলে সমুদ্রের মধ্যে নামিয়ে দেয় মার্কিন সেনা। এরপরই ফুঁসে ওঠে চিন। তাঁরা একপ্রকার জোর দিয়েই বলে যে, বেলুনটি শুধুমাত্র আবহাওয়া নিয়ে গবেষণার কাজে ব্যবহৃত হচ্ছিল। হাওয়ার বেগে সেটি ভেসে আমেরিকার দিকে চলে যায়।

তবে পেন্টাগনও এর পাল্টা দিয়ে বলে, বেলুনটিকে উচ্চ প্রযুক্তির গুপ্তচরবৃত্তির কাজে লাগানো হচ্ছে বলে অনুমান তাঁদের। এদিকে ঘটনার পরেই মার্কিন নৌবাহিনী আটলান্টিক মহাসাগর থেকে ওই বেলুনের ধ্বংসাবশেষ উদ্ধার করেছে। বর্তমানে তা খতিয়ে দেখছে আমেরিকার সেনাবাহিনী। 

বুধবার পিবিএস নেটওয়ার্কের সঙ্গে এক সাক্ষাৎকারে সেই ঘটনা নিয়েই প্রশ্নের সম্মুখীন হন জো বাইডেন। তখনই তিনি বলেন, “আমরা চিনের এই ঘটনার সঙ্গে পুরোপুরি প্রতিদ্বন্দ্বিতা করছি। কিন্তু আমরা সংঘাতে জড়াতে চাইছি না।” 

সেদিনের ঘটনার পর পেন্টাগন দাবি করেছিল, বেলুনটির আকার ছিল তিনটি বড় বাসের সমান। গুলি করে তা ফাটিয়ে দেওয়ার পর আটলান্টিকে পড়েছে। সেসব টুকরো সংগ্রহ করছে আমেরিকা। মনে করা হচ্ছে, এরপর পেন্টাগন আরও কিছু দাবি করতে পারে। তবে এরপর এখনও অবধি নতুন কোনও তথ্য মেলেনি মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে।