২০ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:২৯:২৯ অপরাহ্ন


জীবন যুদ্ধে থেমে নেই ৮০ বছর বয়সী বৃদ্ধ সোমশের
মেজবা উদ্দিন (জয়পুরহাট প্রতিনিধি):
  • আপডেট করা হয়েছে : ১৫-০২-২০২২
জীবন যুদ্ধে থেমে নেই ৮০ বছর বয়সী বৃদ্ধ সোমশের জীবন যুদ্ধে থেমে নেই ৮০ বছর বয়সী বৃদ্ধ সোমশের


জয়পুরহাটের আক্কেলপুরে ৮০ বছর বয়সী বৃদ্ধ সোমশের আলী সরদার। শরীরে নানা প্রতিবন্ধকতা নিয়েও থেমে নেই তার জীবন জীবিকার জন্য রোজগারের যুদ্ধ। বৃদ্ধ বয়সে তৈরি করছেন বাঁশের তৈরি নানা জিনিস পত্র। বৃদ্ধ সোমশের আলী সরদার (৮০) উপজেলার তিলকপুর ইউনিয়নের ০৪ নং ওয়ার্ডের রায়নগর (সাত ভাইয়ের মোড়) এলাকার বাসিন্দা।

১৯৪২ সালে জন্মগগ্রহণ করা সোমশের আলী সরদার ১৯৭৪ সাল থেকে তৈরি করে আসছেন বাঁশের বিভিন্ন সরঞ্জামাদি। তিনি বাঁশ দিয়ে মই, ডালি, ডালাসহ কৃষজ যন্ত্রপাতি তৈরী করেন। সংসার জীবনে তার ২ স্ত্রী ও ৮ ছেলে মেয়ে রয়েছে। প্রত্যেক ছেলে মেয়েরই বিয়ে হয়েছে। কিন্তু তারাও আর্থিকভাবে অসচ্ছল। তার ২০১৪ সালে সড়ক দূর্ঘটনায় বুকের হাড় ভেঙ্গে যায়। বার্ধক্যজনিত কারণে কানেও কম শোনানেন।  নানা রোগ বাসা বেঁধেছে তার শরীরে। তার পরেও থেমে নেই তার রোজগারের যুদ্ধ। বাসার সামনের রাস্তার পাশ্র্¦ে বসে তৈরি করেন বাঁশের মই,ডালা,চাঙ্গারি,কুলা, খরপা, ব্যাঁক সহ নানা তৈজসপত্র।

বৃদ্ধ সোমশের আলী সরদারের সাথে কথা বলে জানা যায়, ‘ছেলেদের সংসার অস্বচ্ছল হওয়ায় তিনি নিজেই এখনও এই কর্ম করছেন। শারীরিক সমস্যার কারণে বাজারে যেতে না পারলেও বাসার সামনে থেকেই এসকল জিনিসপত্র বিক্রি করেন তিনি। এতে তার প্রতিদিন রোজগার হয় ৭০-১০০ টাকা। দ্রব্য মূল্যে এই উর্দ্ধ বাজারে সামান্য রোগজার দিয়েই চলাতে হয় পরিবারের খরচ। ডাক্তার ওষুধ নিয়মিত খেতে পরামর্শ দিলেও অভাবের কারণে বন্ধ হয়েছে ওষুধ কেনা’।

প্রতিবেশি মাসুদ রানা বলেন, ‘তিনি পারিবারিকভাবে অসচ্ছল। আমরা জন্মের পর থেকেই দেখে আসছি তিনি এ পেশা করে আসছেন। বাঁশের জিনিসপত্র তৈরি করা ছাড়া তার আর কোন আয়ের উৎস নেই। তিনি খুব কষ্টে জীবন যাপন করছেন’।

তিলকপুর ইউনিয়নের চেয়ারম্যান সেলিম মাহবুব সজল বলেন, ‘তিনি আর্থিকভাবে অসচ্ছল হওয়াই এই বয়সেও কারও মুখাপেক্ষি না হয়ে নিজে কাজ করে জীবিকা নির্বাহ করছেন। ইতোমধ্যে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে তাকে বয়স্কভাতা দেওয়ার ব্যবস্থা করেছি। এরপরও চলার সমস্যা থাকলে আমরা ইউনিয়ন পরিষদ থেকে তাকে সার্বিক সহযোগীতা করব’।

আক্কেলপুর উপজেলা সমাজসেবা অফিসার সোহেল রানা বলেন, ‘বৃদ্ধ সোমশের আলী সরদার নিয়মিত বয়স্কভাতার টাকা পাচ্ছেন। তিনি এই বয়সেও পরিশ্রম করে জীবিকা নির্বাহ করছেন এটি নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। আমাদের পক্ষ থেকে তার প্রতি সহযোগীতা অব্যহত থাকবে’।

রাজশাহীর সময় / এফ কে