২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৪:৩১:৪৯ পূর্বাহ্ন


ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় মৃত্যু প্রায় ১২ হাজার! শুক্রবার রাষ্ট্রীয় শোক পালন বাংলাদেশে
রিয়াজ উদ্দিন:
  • আপডেট করা হয়েছে : ০৮-০২-২০২৩
ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় মৃত্যু প্রায় ১২ হাজার! শুক্রবার রাষ্ট্রীয় শোক পালন বাংলাদেশে ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় মৃত্যু প্রায় ১২ হাজার! শুক্রবার রাষ্ট্রীয় শোক পালন বাংলাদেশে


ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ভারত-সহ বিশ্বের নানা দেশ ভূমিকম্প বিধ্বস্ত এলাকায় উদ্ধারের কাজে ঝাঁপিয়ে পড়েছে। ত্রাণ সামগ্রী নিয়ে হাজির হয়েছে ভারতীয় বিমান।

প্রতিবেশী বাংলাদেশ আগামীকাল বৃহস্পতিবার রাষ্ট্রীয় শোক পালনের কথা ঘোষণা করল। বাংলাদেশ সরকার বুধবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামীকাল সে দেশের সরকারি, বেসরকারি সমস্ত অফিস, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। বিদেশে বাংলাদেশের দূতাবাস, উপ-দূতাবাসগুলিতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। এছাড়া, নিহতদের আত্মার শান্তির জন্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

বাংলাদেশের সঙ্গে তুরস্কের গভীর কূটনৈতিক সম্পর্ক রয়েছে। রোহিঙ্গা শরণার্থীদের পাশে সাহায্যের ডালি নিয়ে তুরস্কই প্রথম বাংলাদেশের পাশে দাঁড়িয়েছিল। তুরস্ক বহু বাংলাদেশির কর্মস্থল। বাংলাদেশের বিভিন্ন কল্যাণমূলক কাজে তুরস্ক অর্থ সহায়তা করে থাকে। ভূমিকম্প বাংলাদেশ সরকারের বাড়তি চিন্তার কারণ হয়েছে রোহিঙ্গা শরণার্থীদের জন্য তুরস্কের সাহায্য এবং সে দেশে কর্মরত বাংলাদেশিদের ভবিষ্যৎ।