১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৯:৫২:২৫ অপরাহ্ন


আদানিদের নিয়ে মোদীকে তীব্র আক্রমণ কংগ্রেস নেত্রী সনিয়া
সুমাইয়া তাবাস্সুম:
  • আপডেট করা হয়েছে : ০৬-০২-২০২৩
আদানিদের নিয়ে মোদীকে তীব্র আক্রমণ কংগ্রেস নেত্রী সনিয়া আদানিদের নিয়ে মোদীকে তীব্র আক্রমণ কংগ্রেস নেত্রী সনিয়া


নরেন্দ্র মোদীর বিরুদ্ধে কলম ধরলেন সনিয়া গান্ধী। সোমবার সর্ব ভারতীয় ইংরিজি দৈনিকে প্রকাশিত লেখায় কংগ্রেস নেত্রী সদ্য পেশ হওয়া কেন্দ্রীয় বাজেট এবং আদানি কাণ্ড নিয়ে সরব হয়েছেন।

সনিয়া লিখেছেন, এবারের বাজেট পুরোদস্তুর গরিব বিরোধী। গরিবের কল্যাণে খাদ্য, স্বাস্থ্য, শিক্ষার অধিকার নিশ্চিত করতে চেয়ে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ সরকার যে সব আইন ও কর্মসূচি গ্রহণ করেছিল সেগুলিতে বরাদ্দ কমিয়ে প্রধানমন্ত্রী আসলে দরিদ্রদের উপহাস করেছেন।

সনিয়া সরাসরি আদানিদের নাম না করলেও ওই সংস্থায় জীবন বিমা নিগম এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার লগ্নির ভবিষ্যৎ নিয়ে তীব্র উদ্বেগ প্রকাশ করে লিখেছেন, যখন বাজেটে বিশ্বগুরু, অমৃতকাল শব্দগুলি ব্যবহার করা হয়েছে তখন প্রধানমন্ত্রীর প্রিয় এবং বিশ্বস্ত ব্যবসায়ী বন্ধুর আর্থিক কেলেঙ্কারি সামনে এসেছে। যা আর্থিকভাবে দুর্বল কোটি কোটি ভারতীকে তাদের সঞ্চয়ের ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তায় ফেলে দিয়েছে।

সরকারি সংস্থার বিক্রির নীতি নিয়েও সরব হয়েছেন প্রাক্তন কংগ্রেস সভানেত্রী। তিনি লিখেছেন, দেশের অমূল্য সব সম্পদ জলের দরে প্রধানমন্ত্রীর বিশ্বস্ত লোকেদের হাতে তুলে দেওয়া হয়েছে। আর সরকারের এমন সব সিদ্ধান্ত প্রশ্নের মুখে ঠেলে দিয়েছে দরিদ্র ভারতীয় জীবন জীবিকা, সঞ্চয়কে।

সনিয়া লিখেছেন, সদ্য সমাপ্ত ভারত জোড়ো যাত্রায় লক্ষ লক্ষ ভারতীয় মূল্যবৃদ্ধি, বেকারি এবং আয় কমে যাওয়ার কথা বলেছেন। বাজেটে তার কোনও প্রতিফলন নেই। অথচ স্বাধীনতার প্রতিশ্রুতি ছিল প্রতিটি ভারতীয়র জন্য একটি সুন্দর জীবন। শুধুমাত্র তাদের মৌলিক চাহিদাগুলি পূরণ করার জন্য নয় বরং সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিকভাবে ক্ষমতায়নের সমান সুযোগ দেওয়ার কথা সংবিধানে রয়েছে।

প্রধানমন্ত্রী হওয়ার পর ১০০ দিনের কাজের প্রকল্প-সহ কংগ্রেস শাসনে চালু হওয়া বিভিন্ন কর্মসংস্থান প্রকল্প নিয়ে বিগত সরকারের বিরুদ্ধে সরব হয়েছিলেন নরেন্দ্র মোদী। সংসদে দাঁড়িয়ে বলেছিলেন, ১০০ দিনের কাজের প্রকল্পই বলে দেয়, দেশের দারিদ্র মুক্তি কতটা হয়েছে। যদিও করোনা কালে মানুষের হাতে কাজ দিয়ে ১০০ দিনের প্রকল্পকেই হাতিয়ার করেছিলেন বর্তমান প্রধানমন্ত্রী। সনিয়া তাঁর লেখায় সেই প্রসঙ্গ টেনে বলেছেন, প্রধানমন্ত্রী একটা সময় উপহাস করেছেন, করোনার সময় সেই প্রকল্পগুলিকেই ব্যবহার করেছেন। এখন আবার সেগুলিতে বরাদ্দ কমিয়ে দিয়েছেন। ১০০ দিনের কাজের প্রকল্পে বরাদ্দ ২০১৮-র জায়গায় নামিয়ে দিয়েছে সরকার।সনিয়া লিখেছেন, দরিদ্র এবং মধ্যবিত্ত ভারতীয়দের টাকায় কিছু ধনী বন্ধুদের উপকার করার জন্য প্রধানমন্ত্রীর নীতি ক্রমাগত দেশকে বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে। নোটবন্দি থেকে শুরু করে তড়িঘড়ি চালু করা জিএসটি ছোট ব্যবসাগুলির ক্ষতি করেছে।