১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:০১:২৮ অপরাহ্ন


নগ্ন হয়েই ঘুরতে পারবেন রাস্তায়!
সুমাইয়া তাবাস্সুম:
  • আপডেট করা হয়েছে : ০৪-০২-২০২৩
নগ্ন হয়েই ঘুরতে পারবেন রাস্তায়! নগ্ন হয়েই ঘুরতে পারবেন রাস্তায়!


পোশাক পরবেন না। এমন এক অধিকার দীর্ঘ দিন ধরে চেয়ে আসছেন এক যুবক। পোশাক পরতে তাঁর ভালো লাগে না। তিনি নগ্ন হয়েই ঘুরতে চান রাস্তায়। শেষ পর্যন্ত তাঁর সেই চাহিদা পূর্ণ হল। তাঁকে আর কেউ বাধা দেবেন না। সিদ্ধান্ত আদালতের।

গত বেশ কয়েক বছর ধরে পোশাক পরতে ভালো লাগে না স্পেনের ২৯ বছরের যুবক আলেহান্দ্রো কোলোমারের। ২০২০ সাল থেকেই এই নিয়ে সরব হন তিনি। পোশাক ছাড়াই রাস্তায় বেরিয়ে পরেছিলেন বারবার। কিন্তু তাতে নানা রকম সমস্যা হয়। তাঁর বিরুদ্ধে অভিযোগও দায়ের হয়। শেষ পর্যন্ত আদালতের দ্বারস্থ হতে হল তাঁকে। আদালতে তিনি হাজির হলেন বিনা পোশাকেই। 

ইউরোপের বহু দেশেই প্রকাশ্যে নগ্নতা নিষিদ্ধ। যদিও স্পেন সেই তালিকায় পড়ে না। ১৯৮৮ সাল থেকেই এখানে প্রকাশ্যে নগ্নতা অপরাধযোগ্য বলে মনে করে না আইন। যদিও তার পরেও দেশের নানা প্রান্তে রয়েছে স্থানীয় কিছু আইন। আর সেই সব আইনের কারণেই সমস্যায় পড়ছিলেন ভালেনসিয়া প্রদেশের এই যুবক। 

সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, প্রকাশ্যে যৌনতা বা অন্যকে যৌনতার মাধ্যমে অস্বস্তিতে ফেলাটা অপরাধ হতে পারে। কিন্তু তিনি তেমন কিছুই করছেন না। ফলে তাঁর কাজটিকে কোনও ভাবেই অপরাধমূলক বলা যাবে না। আর সেটিই নিজের স্বপক্ষে আদালতে বলেন তিনি। আদালতও যে তাঁর কথায় আস্বস্ত, তারও প্রমাণ পাওয়া গেল।

কিন্তু কেন এমন ভাবে ঘুরে বেড়ান তিনি? আলেহান্দ্রো জানিয়েছেন, পোশাক পরতে তাঁর ভালো লাগে না। এছাড়া আর কোনও বার্তা নেই। তাঁর কথায়, যখন থেকে তিনি বিনা পোশাকে ঘোরা শুরু করেছেন, তার পর থেকে যত না তাঁখে সমালোচনা বা রসিকতার মুখে পড়তে হয়েছে, তার চেয়ে বেশি করে তিনি অন্য মানুষকে পাশে পেয়েছেন। সেই জন্য তিনি অন্যদের প্রতি কৃতজ্ঞও। 

তবে এখনই তাঁকে সারা দেশে বিনা পোশাকে ঘুরে বেড়ানোর অনুমতি দেওয়া হচ্ছে না। আপাতত কয়েকটি রাস্তায় এই সুযোগ পাবেন তিনি। তাছাড়া তিনি যেভাবে নগ্ন হয়ে সাইকেল নিয়ে এদিক ওদিক যান, সেই সুযোগও পাবেন তিনি।