২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১০:৪৩:৪৭ অপরাহ্ন


ফেসবুক ব্যবহারকারী: শীর্ষ তিনে বাংলাদেশ
ইব্রাহিম হোসেন সম্রাট:
  • আপডেট করা হয়েছে : ০৪-০২-২০২৩
ফেসবুক ব্যবহারকারী: শীর্ষ তিনে বাংলাদেশ ফাইল ফটো


বিশ্বের অন্যতম সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। মেটার মালিকানাধীন এই জনপ্রিয় সামাজিক যোগামযোগমাধ্যমটির ব্যবহারকারীর দিক থেকে শীর্ষ ৩ দেশের একটি হলো বাংলাদেশ। সম্প্রতি মেটার প্রকাশিত এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, শীর্ষ তিন দেশের মধ্যে ভারতের অবস্থান প্রথম। ব্যবহারকারীর সংখ্যার দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে ফিলিপাইন এবং তৃতীয় অবস্থানে বাংলাদেশ। তবে বাংলাদেশে কত সংখ্যক ব্যবহারকারী রয়েছে, সে বিষয়ে নির্দিষ্ট কোনো তথ্য দেয়নি মেটা। 

মেটার প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের ডিসেম্বরে ফেসবুকে দৈনিক গড় ব্যবহারকারীর সংখ্যা (ডিএইউএস) ছিল ১৯৩ কোটি। সেই হিসেবে গত বছরের ডিসেম্বর পর্যন্ত এ সংখ্যা ৪ শতাংশ বা ৭ কোটি বেড়েছে। মেটার প্রতিবেদনে বলা হয়েছে, মূলত তিন দেশ: ভারত, ফিলিপাইন ও বাংলাদেশের ব্যবহারকারীদের জন্য ফেসবুকের গড় ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে।

মেটা এক বিবৃতিতে বলেছে, ‘২০২১ সালে এই সময়ে যত সংখ্যক ব্যবহারকারী ছিল, ২০২২ সালে এসে তা অনেকটাই পরিবর্তিত হয়েছে। এই সময়ের মধ্যে ভারত, ফিলিপাইনস ও বাংলাদেশ শীর্ষ তিনে উঠে এসেছে।’ মেটা আরও বলেছে, ২০২২ সালে ভারত, নাইজেরিয়া ও বাংলাদেশে সবচেয়ে বেশি বেড়েছে ব্যবহারকারীর সংখ্যা।

ফেসবুকে মাসিক সক্রিয় ব্যবহারকারীর (এমএইউএস) তালিকায়ও শীর্ষ তিন দেশের একটি বাংলাদেশ। মেটার প্রতিবেদনের তথ্যানুসারে, ২০২২ সালের ডিসেম্বরে বিশ্বজুড়ে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ২৯৬ কোটি। এক বছরের ব্যবধানে এ সংখ্যা ২ শতাংশ বেড়েছে।