২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৬:১২:৩৯ অপরাহ্ন


গোদাগাড়ীতে আশ্রয়ণ-২ প্রকল্প পরিদর্শনে প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব
গোদাগাড়ী প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০২-০২-২০২৩
গোদাগাড়ীতে আশ্রয়ণ-২ প্রকল্প পরিদর্শনে প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব গোদাগাড়ীতে আশ্রয়ণ-২ প্রকল্প পরিদর্শনে প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব


রাজশাহীর গোদাগাড়ী উপজেলার পাকড়ী ইউনিয়নের আশ্রয়ণ-২ প্রকল্প পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বেলা ১২টায় গোদাগাড়ী উপজেলার পাকড়ী ইউনিয়নে এ প্রকল্প পরিদর্শন করেন তিনি। পরিদর্শনকালে তিনি আশ্রয়ণের সুফলভোগীদের সঙ্গে কথা বলেন এবং বিভিন্ন বিষয়ে খোঁজখবর নেন।

তিনি আশ্রয়ন প্রকল্পের কাজের মানে সন্তুষ্ট প্রকাশ করেছেন। এ সময় আশ্রয়নে বসবাসরত আদিবাসী, দৃষ্টিপ্রতিবন্ধী, মৃত বীর মুক্তিযোদ্ধার বিধবা স্ত্রী, ধর্মান্তরিত অসহায় ব্যক্তি, স্বামী পরিত্যক্তা, অসহায় বৃদ্ধ নারী-পুরুষ সবাই আবেগাপ্লুত হয়ে পড়েন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, আশ্রয়ণ-২ প্রকল্পের পরিচালক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান, জেলা প্রশাসক আব্দুল জলিল, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন সুফলভোগীদের উদ্দেশে বলেন, ‘আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে প্রধানমন্ত্রী ভূমি ও গৃহহীনদের অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের আওতায় এনেছেন’। জমিসহ ঘরের মালিকানা পেয়ে তারা অর্থনৈতিক উন্নয়নে অংশ নিচ্ছেন এবং ভূমিকা রাখছেন। দুই শতক জমি ও দুই কক্ষ বিশিষ্ট সেমিপাকা ঘর, যার বর্তমান মূল্য প্রায় ১০ থেকে ১২ লাখ টাকা করে আপনাদের দিয়েছেন প্রধানমন্ত্রী। এর রক্ষণাবেক্ষণের দায়িত্ব আপনাদের।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন সুফলভোগীদের বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি কথা উল্লেখপূর্বক বলেন, সরকার সবসময় অসহায় মানুষের পাশে আছে, থাকবে। মুজিববর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না- প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে সংশ্লিষ্ট সবাই নিরলসভাবে কাজ করছে। প্রকল্পটি গৃহহীনদের গৃহ প্রদানের পাশাপাশি দুই শতক জমির মালিকানা, সুপেয় পানি, বিদ্যুৎ, স্যানিটেশন সুবিধাসহ উন্নত জীবন যাপনের সুযোগ করে দিয়েছে।

এ সময় জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগের মধ্যে অন্যতম হলো দেশকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত করা। এই প্রকল্প বাস্তবায়নে রাজশাহী জেলা প্রশাসন ও গোদাগাড়ী উপজেলা প্রশাসন খাস জমি চিহ্নিত করে অবৈধ দখলকৃত জমি উদ্ধারের মাধ্যমে গৃহহীনদের আবাসনের ব্যবস্থা করেছে।

সবাইকে ঘর প্রদানের মাধ্যমে গোদাগাড়ীসহ রাজশাহী জেলাকে ভূমিহীন মুক্ত করার জন্য কার্যক্রম অব্যাহত রয়েছে।

গোদাগাড়ীর ইউনিয়নের পাকড়ী আশ্রয়ণ প্রকল্পে আশ্রয় পাওয়া ভূমিহীন আদিবাসী সুন্দরী মাদরী বলেন, আমি স্বপ্নেও ভাবতে পারিনি কোনো দিন নিজের জমিতে ঘরে ঘুমাতে পারব। আমার স্বপ্ন পূরণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাকে ধন্যবাদ জানাই।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন, গোদাগাড়ী উপজেলার পরিষদের চেয়ারম্যান মোঃ জাহাঙ্গীর আলম, গোদাগাড়ী উপজেলা নির্বাহী অফিসার জানে আলম, সহকারী কমিশনার (ভূমি) গোদাগাড়ী মোঃ সবুজ হাসান, পাকড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ জালাল উদ্দিন।