২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১২:০৪:৫৬ অপরাহ্ন


রাজশাহীতে বিভাগীয় পর্যায়ে পাঁচ নারী পাচ্ছেন জয়িতা পুরস্কার
মঈন উদ্দিন
  • আপডেট করা হয়েছে : ০১-০২-২০২৩
রাজশাহীতে বিভাগীয় পর্যায়ে পাঁচ নারী পাচ্ছেন জয়িতা পুরস্কার ফাইল ফটো


রাজশাহীতে বিভাগীয় পর্যায়ে সমাজের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান ও বিভিন্ন বাধা উপেক্ষা করে প্রতিষ্ঠিত হওয়া পাঁচ নারীকে জয়িতা পুরস্কার দেয়া হবে। বৃহস্পতিবার শিল্পকলা একাডেমি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তাদের এ পুরস্কার প্রদান করা হবে। এই উপলক্ষে (৩১ জানুয়ারি) সকালে বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের বিভাগীয় পরিচালক এনামুল হক ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক শবনম শিরিন।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের বিভাগীয় পরিচালক এনামুল হক বলেন, সরকার দেশে নারীবান্ধব পরিবেশ সৃষ্টির জন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছে যাতে তারা দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বিশ্বে মডেল হওয়ার জন্য বাংলাদেশ নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। আমাদের জাতীয় জীবনের প্রতিটি ক্ষেত্রে নারীরা তাদের যোগ্যতা, দক্ষতা ও দক্ষতার প্রমাণ দিয়েছে। জয়িতা পুরস্কার নারীদের আরও আত্মবিশ্বাসের সাথে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করতে এবং সমাজের রোল মডেল হতে উৎসাহিত করবে। জয়িতা অন্বেষণ বাংলাদেশ – সরকার কর্তৃক ২০১৩-১৪ অর্থ বছরে প্রবর্তিত একটি উদ্যোগ – সমাজে একটি অসাধারণ প্রভাব ফেলেছে। সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, মহিলা ও শিশু বিষক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেসা ইন্দিরা সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন।

উল্লেখ্য, জয়িতা সংবর্ধনার জন্য প্রাথমিকভাবে মনোনিত করা হয়েছে বিভাগের আটটি জেলার পাঁচজন করে মোট ৪০ জন নারীকে। এর মধ্যে বিভাগীয় পর্যায়ে ১০ জনকে মনোনিত করা হয়েছে। এদের মধ্যে জাতীয় পর্যায়ে নির্বাচনের জন্য অর্থনীতি, শিক্ষা ও কর্মসংস্থান, সফল মা, নিপীড়ন প্রতিরোধ এবং সামাজিক উন্নয়ন খাতের মতো পাঁচটি ক্যাটাগরিতে চূড়ান্তভাবে সেরা পাঁচজনকে মনোনিত করা হবে। সেরা পাঁচজনকে সার্টিফিকেট, ক্রেস্ট ও ২৫ হাজার টাকা এবং অন্য ৩৫ জনকে সনদ, ক্রেস্ট ও ৫ হাজার টাকা দেয়া হবে।