১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার, ০৯:২৪:৩৮ পূর্বাহ্ন


ইরানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৩, আহত ৩ শতাধিক
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৯-০১-২০২৩
ইরানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৩, আহত ৩ শতাধিক ইরানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৩, আহত ৩ শতাধিক


ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৯। এ ঘটনায় কমপক্ষে তিন জন নিহত ও আরও ৩ শতাধিক মানুষ আহত হয়েছে।

শনিবার তুরস্কের সীমান্তের কাছে উত্তর-পশ্চিম ইরানে এই ভূমিকম্প আঘাত হনে। রোববার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, ভূমিকম্প যে এলাকায় আঘাত হেনেছে, সেসব এলাকা বরফে ঢাকা পড়েছে এবং বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

রয়টার্স জানায়, ভূমিকম্পের জন্য ঝুঁকিপূর্ণ কয়েকটি বড় টেকটোনিক প্লেটের সীমানায় ইরানের অবস্থান। আর তাই দেশটিতে প্রায়ই হালকা থেকে মাঝারি মাত্রার, এমনকি শক্তিশালী ভূমিকম্পও আঘাত হেনে থাকে।

উল্লেখ্য, ইরানে ৭ দশমিক ৪ মাত্রার সবচেয়ে প্রাণঘাতী এক ভূমিকম্প আঘাত হেনেছিল ১৯৯০ সালে। ওই ভূমিকম্পে দেশটিতে ৪০ হাজারের বেশি মানুষ নিহত ও আরও ৩ লাখের বেশি মানুষ আহত হন। এছাড়া এই ভূমিকম্পে গৃহহীন হয়ে পড়েছিলেন দেশটির আরও পাঁচ লাখ মানুষ।

এরপর ২০০৩ সালে ৬ দশমিক ৬ মাত্রার এক ভূমিকম্পে ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রাচীন নগরী বাম প্রায় মাটির সাথে মিশে যায়। এতে এই শহরে কমপক্ষে ৩১ হাজার মানুষের প্রাণহানি ঘটে।

এছাড়া ২০১৭ সালে দেশটির পশ্চিমাঞ্চলে শক্তিশালী ৭ মাত্রার ভূমিকম্পে ৬০০ জনের বেশি মানুষ নিহত হন। ওই ঘটনায় আহত হন আরও ৯ হাজারের বেশি মানুষ।