২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:০৬:৩৩ অপরাহ্ন


আমেরিকায় কৃষ্ণাঙ্গকে পিটিয়ে মারার ভিডিও ভাইরাল
রিয়াজ উদ্দিন:
  • আপডেট করা হয়েছে : ২৮-০১-২০২৩
আমেরিকায় কৃষ্ণাঙ্গকে পিটিয়ে মারার ভিডিও ভাইরাল আমেরিকায় কৃষ্ণাঙ্গকে পিটিয়ে মারার ভিডিও ভাইরাল


কয়েক বছর আগে মার্কিন পুলিশের নির্মমতার ছবি সামনে এসেছিল। জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গকে গলায় পা দিয়ে মেরে ফেলেছিল পুলিশ। সেই ঘটনা নিয়ে উত্তাল হয়েছিল মার্কিন মুলুক। ২০২৩-এ ফিরল সেই ফ্লয়েডের স্মৃতি। জানুয়ারির ৭ তারিখে মেমফিসে ২৯ বছর বয়সি কৃষ্ণাঙ্গ নিকোলাসকে ট্রাফিক আইন ভাঙার অভিযোগে দাঁড় করায় পুলিশ। কিন্তু তাঁকে পিটিয়ে মারার অভিযোগ ওঠে। ১০ জানুয়ারি হাসপাতালে তাঁর মৃত্যু। ওই ঘটনার একাধিক ভিডিও সামনে এসেছে।

সবচেয়ে বড় ভিডিওটি ৩১ মিনিট ৪৪ সেকেন্ডের। সেখানে দেখা যাচ্ছে প্রায় সাড়ে ২৮ মিনিট ধরে মারা হচ্ছে ওই কৃষ্ণাঙ্গকে। গলায় পা দিয়ে চলছে লাথির পর লাথি। হাঁটু দিয়ে আঘাত করা হচ্ছে তলপেটে। কখনও চিৎকার করছেন ওই কৃষ্ণাঙ্গ কখনও ককিয়ে উঠছেন।

ভিডিওতে দেখা যাচ্ছে ছ’জন পুলিশ মিলে একজনকে পেটাচ্ছেন। যা মধ্যযুগীয় বর্বরতাকেও হার মানাবে। একটি ছোট ভিডিওতে দেখা যাচ্ছে, ওই কৃষ্ণাঙ্গ জল চাইছেন। কিন্তু পুলিশ তাকে জলের বদলে মুখের মধ্যে বুট দিয়ে লাথি মারছে। একসময় মার খেতে খেতে ক্লান্ত হয়ে পড়েন তিনি। তিন বার ‘মা’ বলে ডেকে উঠে নেতিয়ে পড়েন রাস্তায়।

এরপর তাঁকে তুলে যাওয়া হয় পুলিশ ভ্যানে তোলার জন্য। কার্যত বস্তার মতো ছুড়ে ফেলা হয় তাঁকে। তারপরও চলে মার। এ হেন ঘটনায় আমেরিকায় কৃষ্ণাঙ্গদের নতুন করে বিক্ষোভ শুরু হয়েছে। যদিও পাঁচ পুলিশ অফিসারকে ইতিমধ্যেই চিহ্নিত করেছে মার্কিন পুলিশ। কিন্তু যে ভিডিও সামনে এসেছে তা সাংঘাতিক বললেও কম বলা হয়।