১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৭:৩৫:৪৭ পূর্বাহ্ন


মৃতব্যক্তির জন্য যাদের দোয়া কবুল হয়
ইসলামীক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-০২-২০২২
মৃতব্যক্তির জন্য যাদের দোয়া কবুল হয় ফাইল ফটো


এক মুসলমানের প্রতি অন্য মুসলমানের কিছু হক বা অধিকার আছে। এর মধ্যে অন্যতম একটি হলো, কেউ মারা গেলে তার জানাজায় উপস্থিত হওয়া। এটি নবিজীর সুন্নাতও বটে। জানাজায় যাওয়া, দাফন করতে গোরস্তানে উপস্থিত থাকা এবং ৪০ ব্যক্তির জানাজা পড়া সুন্নাত এবং মৃতব্যক্তির অনুকূলে দোয়া কবুল হওয়ার উপায়। হাদিসের ঘোষণা মৃতব্যক্তির জন্য যাদের দোয়া কবুল হয়; তাদের বৈশিষ্ট্য কী?

জানাজার নামাজ ফরজে কেফায়া। রুকু-সেজদাবিহীন এ নামাজ মৃত ব্যক্তির সওয়াব বর্ধন এবং সুপারিশ। জানাজায় লোক সংখ্যা বেশি হওয়া মুস্তাহাব আর শিরকমুক্ত ঈমানের অধিকারী ৪০ ব্যক্তি যার জানাজায় উপস্থিত হয়; এসব জীবিতদের দোয়া মৃতব্যক্তির অনুকূলে কবুল হয়। হাদিসে এসেছে-

হজরত আবদুল্লাহ ইবনু আব্বাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, কুদায়দ অথবা উসকান নামক স্থানে তার একটি ছেলে মারা যান। তখন তিনি আমাকে বললেন, হে কুরায়ব! দেখ কিছু লোক একত্রিত হয়েছে কিনা? আমি বের হয়ে দেখলাম কিছু একত্রিত হয়েছে। আমি তাকে খবর দিলাম। তিনি জিজ্ঞাসা করলেন, বল তাদের সংখ্যা কি চল্লিশ হবে? বললাম, ‘হ্যাঁ’। তিনি বললেন, তাহলে লাশ বের করে নাও। আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছি-

‘কোনো মুসলিম মারা গেলে, তার জানাজায় যদি এমন ৪০ জন ব্যক্তি দাঁড়িয়ে যান; যারা আল্লাহর সঙ্গে কোনো কিছুকে শরিক করে না; তবে মহান আল্লাহ তার অনুকূলে তাদের (সব) প্রার্থনা কবুল করে নেন।’ (মুসলিম)

জানাজা এমন এক ইবাদত; যাতে মৃত-জীবিত উভয়ের জন্য বিশেষ উপকারি নামাজ। যারা এ নামাজে অংশগ্রহণ করে তাদের জন্য এক কেরাত সওয়াব নির্ধারিত। আর যারা দাফন পর্যন্ত মৃতব্যক্তিকে অনুসরণ করে পেছনে পেছনে যায়; তাদের জন্য দুই কেরাত সওয়াব নির্ধারিত। পক্ষান্তরে মৃতব্যক্তির জানাজায় ৪০ জন ঈমানদার ব্যক্তি উপস্থিত হয়ে তার জন্য যে দোয়া করবে; আল্লাহ তাআলা মৃতব্যক্তির জন্য তাদের দোয়া কবুল করে নেবেন।

সুতরাং জীবিতদের উচিত মৃতব্যক্তির জানাজায় উপস্থিত হওয়া এবং দাফন পর্যন্ত অপেক্ষা করা। আবার মৃতব্যক্তির জানাজায় অধিক সংখ্যক লোক সমাগম হওয়াও কল্যাণের। কারণ জানাজায় ৪০ জন ঈমানদার ব্যক্তির অংশগ্রহণে তবে মহান আল্লাহ তার অনুকূলে তাদের (সব) প্রার্থনা কবুল করে নেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জানাজা নামাজ আদায় করার তাওফিক দান করুন। দাফন পর্যন্ত অবস্থান করার তাওফিক দান করুন। মৃতব্যক্তির জন্য দোয়া করার তাওফিক দান করুন। আমিন।

রাজশাহীর সময় / এফ কে