২০ এপ্রিল ২০২৪, শনিবার, ১১:১৩:২৫ পূর্বাহ্ন


হার্ট ও দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে গাজর
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ২৭-০১-২০২৩
হার্ট ও দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে গাজর হার্ট ও দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে গাজর


শীতে অনেকেই গাজর খেতে ভালোবাসেন। নানা তরকারিতে গাজর দেওয়া হয়। তাছাড়া গাজর দিয়ে মিষ্টিও বানানো হয়। কিন্তু শরীরে এর কেমন প্রভাব পড়ে? কী কী উপকার হয় শরীরের? জেনে নিন এখান থেকে। 

চোখের জন্য ভালো: এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে। এটি চোখের জন্য খুবই ভালো। দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে, চোখের নানা সমস্যা কমায় গাজর। 

ক্যানসার প্রতিরোধ করে: এতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই অ্যান্টিঅক্সিডেন্ট ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে। ফলে গাজর নিয়মিতই খাওয়া উচিত। 

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে: গাজরের বেশ কিছু উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। শীতে রক্তচাপ বেড়ে যায় অনেকেরই। তাঁদের জন্য গাজর খুবই উপকারি প্রমাণিত হতে পারে। 

হার্ট ভালো রাখে: গাজরের বেশ কিছু উপাদান যেহেতু রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে, তাই এটি হার্টের জন্যও ভালো। তাছাড়া এতে লাইকোপিন থাকে। এটিও হার্টের উপকার করে। 

রোগ প্রতিরোধ শক্তি বাড়ায়: এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি’ও রয়েছে। এটি রোগ প্রতিরোধ শক্তি বাড়ায়। শীতে রোগ প্রতিরোধ শক্তি কমে যেতে পারে। নিয়মিত গাজর খেলে এই সমস্যা কমে। 

হজমের জন্য ভালো: গাজর পেট ভালো রাখে, হজমশক্তি বাড়ায়। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এই ফাইবার পেট ভালো রাখতে এবং হজমশক্তি বাড়াতে সাহায্য করে। 

ওজন কমাতে সাহায্য করে: গাজরে এমন কিছু উপাদান রয়েছে, যেগুলি বিপাক হার বা মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। ফলে চর্বি তাড়াতাড়ি গলে, এবং মেজ জমার হারও কমে। তাই গাজর নিয়মিত খেলে লাভ পাওয়া যায়। 

ত্বক ভালো রাখে: গাজরের বেশ কিছু উপাদান ত্বকের জন্য ভালো। নিয়মিত গাজর খেলে ত্বক উজ্জ্বল হয়, ত্বকের শুষ্কতা দূর হয়।