১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১০:৫০:২৪ পূর্বাহ্ন


বাংলা সিনেমা নিয়ে ওবায়দুল কাদেরের মন্তব্য
তামান্না হাবিব নিশু:
  • আপডেট করা হয়েছে : ২৭-০১-২০২৩
বাংলা সিনেমা নিয়ে ওবায়দুল কাদেরের মন্তব্য ফাইল ফটো


আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়েদুল কাদের সম্প্রতি সিনেমা প্রসঙ্গে কথা বলেছেন। দেশীয় ছবির পাশাপাশি বিদেশি ছবি নিয়েও কথা বলেছেন প্রবীণ এই রাজনীতিবিদ।

মূলত উত্তম কুমার আর সুচিত্রা সেনের ভক্ত ওবায়দুল কাদের। তার চোখে বাংলা সিনেমায় এ জুটি ছিল অসাধারণ। নিজ দেশে সোনালি সময়ে রহমান-শবনম জুটিরও খুব প্রশংসা করেন তিনি।

তার মতে, এ জুটি সাংঘাতিক হিট ছিল নিজ দেশে। অভিনেত্রী শবনমের জনপ্রিয়তা বাংলাদেশে যেমন ছিল, তেমনি ছিল পাকিস্তানেও। দেশীয়  সিনেমা ‘সুতরাং’ রয়েছে তার পছন্দের ছবির তালিকায়। এ সিনেমাটির নায়ক ছিল সুভাষ দত্ত এবং নায়িকা মিষ্টি মেয়ে কবরী।

ববিতা, শাবানা, রাজ্জাক, নাদিম এদের ছবিও দেখতেন ওবায়েদুল কাদের। দেশীয় সিনেমার পাশাপাশি নিজ দেশে বিদেশি সিনেমা মুক্তি দেয়াকে তিনি কীভাবে দেখছেন? এমন প্রশ্নের উত্তর অনেকটা ইতিবাচকভাবেই দেন এ প্রবীণ নেতা। বিদেশি ছবি ‘পাঠান’ নিজ দেশে মুক্তি প্রসঙ্গে ওবায়েদুল কাদের বলেন, আমার মনে হয় সিনেমা দেয়া-নেয়াতে দুটি দেশ আরও সমৃদ্ধ হবে।

দেশে ইতিহাস নির্ভর সিনেমা প্রীতিলতা প্রসঙ্গে কাদের বলেন, সরকারি অনুদানে এ সিনেমা নির্মাণ একটি শুভ উদ্যোগ। কারণ অগ্নিযুগের অন্যতম নেত্রী ছিলেন প্রীতিলতা। যে কিনা স্বাধীনতার জন্য আত্ম বলিদান দিয়েছিলেন।

দেশের চলচ্চিত্রকে আরও সমৃদ্ধ করতে ইতিহাসনির্ভর এমন ছবি নির্মাণের ওপর গুরুত্ব দেন তিনি। তিনি বলেন, এমন অনেক বীর আছে স্বাধীনতার ইতিহাসে যাদের পর্যায়ক্রমে আত্মবলিদানে এ জাতি স্বাধীনতা সংগ্রামের সাহস পেয়েছে। ভবিষ্যৎ প্রজন্মকে স্বাধীনতা ও নিজ দেশের প্রতি ভালোবাসা শেখাতে এমন সিনেমা নির্মাণের বিকল্প নেই বলেও তিনি মনে করেন।