২৯ জানুয়ারী ২০২৩, রবিবার, ০৮:৪৯:২২ অপরাহ্ন


সরকারি কর্মকর্তাদের সক্ষমতা বাড়াতে প্রশিক্ষণের নির্দেশ
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৪-০১-২০২৩
সরকারি কর্মকর্তাদের সক্ষমতা বাড়াতে প্রশিক্ষণের নির্দেশ ফাইল ফটো


মন্ত্রণালয় বা মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন প্রতিষ্ঠান থেকে নিয়োগবিধি প্রণয়ন ও সংশোধনের প্রস্তাব সঠিকভাবে প্রস্তুত করার লক্ষ্যে সরকারি কর্মকর্তাদের সক্ষমতা বাড়াতে প্রশিক্ষণের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

রোববার (২২ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের উপ-সচিব মো. কামরুল হাসান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা দেওয়া হয়। 

এর আগে সরকারি কর্মকর্তাদের নিয়োগবিধি এবং প্রবিধানমালা প্রণয়নে সরকারি কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণের নির্দেশ দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। 

ওই নির্দেশনায় বলা হয় বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের অধীন বিভিন্ন দপ্তর/সংস্থা/প্রতিষ্ঠান থেকে নিয়োগবিধি/প্রবিধানমালা প্রণয়ন ও সংশোধনের প্রস্তাব যথাযথ ও সঠিকভাবে না পাঠানোর কারণে নিয়োগবিধি প্রণয়নে দীর্ঘসূত্রিতা দেখা দেয়। ফলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তা অথবা কর্মচারীদের নিয়োগ, পদোন্নতি, চাকরি নিয়মিতকরণ, চাকরি স্থায়ীকরণে জটিলতার সৃষ্টি হয়। এতে একদিকে যেমন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়, অন্যদিকে কর্মকর্তা/কর্মচারীদের মধ্যে হতাশার সৃষ্টি হয় এবং দাপ্তরিক কাজে গতিশীলতা হ্রাস পাওয়ার সম্ভাবনা তৈরি হয়।

নির্দেশনায় নিয়োগবিধি এবং প্রবিধানমালা প্রণয়নে সরকারি কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সব মন্ত্রণালয়/বিভাগে এ সংক্রান্ত প্রশিক্ষণ আয়োজন করতে বলা হয়। একইসঙ্গে এসব প্রশিক্ষণে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি অনুবিভাগের কর্মকর্তারা উপস্থিত থেকে প্রশিক্ষণ দেওয়ার কথা বলা হয়। এ লক্ষ্যে সব মন্ত্রণালয়/বিভাগকে চিঠি দেওয়ার কথা বলা হয়।