২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১০:৩২:২৩ পূর্বাহ্ন


২৪ ঘণ্টায় জম্মু-কাশ্মীরে তিন বিস্ফোরণ, পুলিশসহ আহত ১০
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২২-০১-২০২৩
২৪ ঘণ্টায় জম্মু-কাশ্মীরে তিন বিস্ফোরণ, পুলিশসহ আহত ১০ ২৪ ঘণ্টায় জম্মু-কাশ্মীরে তিন বিস্ফোরণ, পুলিশসহ আহত ১০


গত ২৪ ঘণ্টায় তিনটি বিস্ফোরণ ঘটল জম্মু ও কাশ্মীরে। শনিবার সকালে জম্মুর নারওয়াল এলাকায় একটি শিল্প এলাকায় জোড়া বিস্ফোরণ ঘটে। শনিবার রাতে জম্মুর বাজালথা এলাকায় আরও একটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এই তিনটি বিস্ফোরণের ঘটনায় এক পুলিশসহ মোট ১০ জন আহত হয়েছেন বলে নিশ্চিত করেছে পুলিশ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, শনিবার জম্মুর নারওয়াল এলাকায় দুটি বিস্ফোরণ ঘটে। প্রথম বিস্ফোরণ হয়েছিল সকাল ১১টা নাগাদ। আধা ঘণ্টার ব্যবধানে ঘটে দ্বিতীয় বিস্ফোরণ।

এনডিটিভি জানিয়েছে, একটি মহীন্দ্রা বলেরো গাড়ি ব্যবহার করে প্রথম বিস্ফোরণ ঘটনো হয়। আইইডি-র মাধ্যমে সেই বিস্ফোরণ দুটি ঘটানো হয়েছিল বলে জানা গিয়েছে পুলিশ সূত্রে। এমনকি দুটি বিস্ফোরণের তীব্রতাও ছিল অনেক বেশি। এই দুই বিস্ফোরণে ৯ জন সাধারণ মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

বিস্ফোরণের ধরন এখনও নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে পুলিশ। ফরেনসিক বিশেষজ্ঞরা বিস্ফোরণস্থল পর্যালচনা করছেন। সেখানে সার্চ অপারেশন চালানো হয়।

তৃতীয় বিস্ফোরণের বিষয়ে কাশ্মীর পুলিশ জানিয়েছে, শনিবার লরিতে বিস্ফোরণের জেরে আহত হন এক পুলিশসদস্য। সিধরা চৌক এলাকায় ডিউটি করছিলেন সুরিন্দর সিং নামের আহত পুলিশ কনস্টেবল। শনিবার রাতে সেখানে আসে একটি ডাম্পার লরি। তখন সেটিকে থামিয়ে চেকিং করছিলেন তিনি। সে সময়ই ওই লরিতে বিস্ফোরণ ঘটে। সেই বিস্ফোরণেই আহত হন ওই পুলিশকর্মী। সঙ্গে সঙ্গে তাকে ভর্তি করা হয় স্থানীয় সরকারি হাসপাতালে। তার অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছে পুলিশ।

বিস্ফোরণের ঘটনার পর তদন্তে নামে পুলিশ। নাগরোটা থানায় বিস্ফোরক আইনে মামলা দায়ের করা হয়েছে। অজ্ঞীতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ। যদিও কী থেকে ওই বিস্ফোরণ ঘটনো হয়েছে তা তদন্ত করে দেখা হচ্ছে।

এদিকে বিস্ফোরণ এমন এক সময়ে ঘটেছে যখন কেন্দ্রশাসিত অঞ্চলটি রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রাকে সামনে রেখে কঠোর নিরাপত্তার চাদঁরে মধ্যে রয়েছে। পুলিশ জানিয়েছে, এই ঘটনাটি জম্মু ও কাশ্মীরে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার নিরাপত্তা উদ্বেগ বাড়াচ্ছে।

গত বছরের ৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে ‘ভারত জোড়ো যাত্রা’ কর্মসূচি শুরু হয়েছে। এই কর্মসূচিতে একাধিক বার রাহুলের নিরাপত্তা বলয় ভেঙেছে বলে দাবি করেছে কংগ্রেস। গত মঙ্গলবারও পাঞ্জাবের হোশিয়ারপুরে ‘ভারত জোড়ো যাত্রা’ চলাকালীননিরাপত্তা বেষ্টনী ভেঙে রাহুল গান্ধীকে আলিঙ্গন করেন এক যুবক। এ জন্য রাহুলের নিরাপত্তা জোরদার করার দাবি জানিয়েছেন কংগ্রেস নেতৃত্ব।

যদিও জেড প্লাস নিরাপত্তা পান কংগ্রেস সাংসদ। সর্বদা রাহুলকে ঘিরে থাকেন ৮-৯ জন কমান্ডো। তবে পাঞ্জাবে ভারত জোড়ো যাত্রা পৌঁছনোর পর রাহুলের নিরাপত্তা জোরদার করার কথা বলেছিল কংগ্রেস।

আগামী ৩০ জানুয়ারি কংগ্রেসের এই কর্মসূচি শেষ হবে জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে। কাশ্মীরে ‘ভারত জোড়ো যাত্রা’ কর্মসূচিতে সব জায়গায় রাহুলকে না হাঁটার পরামর্শ দিয়েছে নিরাপত্তা বাহিনী।