২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:০৬:৩১ অপরাহ্ন


‘সুষম উন্নয়নের জন্য বাজেট প্রনয়নে জন অংশ গ্রহণ জরুরী’
সংবাদ বিজ্ঞপ্তি :
  • আপডেট করা হয়েছে : ১৩-০২-২০২২
‘সুষম উন্নয়নের জন্য বাজেট প্রনয়নে জন অংশ গ্রহণ জরুরী’ ‘সুষম উন্নয়নের জন্য বাজেট প্রনয়নে জন অংশ গ্রহণ জরুরী


জনগনের প্রত্যাশা ও উন্নয়নের সবচেয়ে বড় দলিল জাতীয় বাজেট। জনগনের করের টাকায় বাজেট প্রনিত হয়। সুষম উন্নয়নের জন্য বাজেট প্রনয়নে জন অংশ গ্রহণ জরুরী। 

আজ রোববার গণতান্ত্রিক বাজেট আন্দোলন, এশিয়া ফাউন্ডেশন, সেফটি এন্ড রাইটম এবং পরিবর্তনের যৌথ উদ্যোগে এক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। রাজশাহী সাংবাদিক ইউনিয়নে আয়োজিত বাজেটে জন অংশ গ্রহণ এবং স্থানয়ি চাহিদা নিরুপণ বিষয়ে ফলোআপ কর্মশালায় মূল আলোচক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর এনকে নোমান। আরো বক্তব্য দেন পরিবর্তন পরিচালক রাশেদ রিপন ও সচেতনের সহ পরিচালক আশিক হোসেন। 

কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী টিচার্স ট্রেনিং কলেজ ও রাজশাহী মহিলা কলেজের শিক্ষার্থীরা অংশ গ্রহণ করেন। এতে আরো বলা হয় বাজেট অনুমোদন ছাড়া সংসদ সদস্যদের তেমন কোন ভূমিকা নেই। সংসদ সদস্যরা বাজেট প্রস্তাবনায় ‘হাঁ ’অথবা ‘না’ বলতে পারেন বটে। কিন্তু তারা বাজেট সংশোধন বা বাজেটে নতুন কোন প্রস্তাব করতে পারেন না। ক্ষমতাসীন দলের সংসদ সদস্যরা তাদের দল কর্তৃক প্রস্তাবিত বাজেটে না ভোট প্রয়োগ করলে সংবিধানের ৭০ অনুচ্ছেদ অনুযায়ী তাদের সংসদ সদস্য পদ বাতিল হয়ে যায়। বাজেটের ব্যাপারে সংসদের প্রধান কাজ হল নির্বাহী বিভাগ কর্তৃক উত্থাপিত বাজেট কে বিচার বিবেচনাহীণভাবে অনুমোদন দেয়া।

রাজশাহীর সময় / এফ কে