২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৭:২৩:১৩ পূর্বাহ্ন


হারুনসহ ৩শ পুলিশের বিরুদ্ধে বিএনপির মামলার আবেদন
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২২-০১-২০২৩
হারুনসহ ৩শ পুলিশের বিরুদ্ধে বিএনপির মামলার আবেদন হারুনসহ ৩শ পুলিশের বিরুদ্ধে বিএনপির মামলার আবেদন


রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ভাঙচুরের অভিযোগে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের প্রধান হারুন অর রশিদসহ ১০ পুলিশ কর্মকর্তার নাম উল্লেখ করে মামলার আবেদন করা হয়েছে। আবেদনে অজ্ঞাতনামা আরও ২শ থেকে ৩শ পুলিশ সদস্যের কথা উল্লেখ করা হয়েছে।

রোববার (২২ জানুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালতে মামলার আবেদন করেন সাবেক সংসদ সদস্য ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য নাজিমউদ্দীন আলম। বাদীর জবানবন্দি গ্রহণ শেষে পরে আদেশ দেবেন বলে জানান আদালত।

সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মাসুদ আহম্মেদ তালুকদার।

হারুন ছাড়াও আবেদনে যাদের আসামি করা হয়েছে, তারা হলেন: অতিরিক্ত পুলিশ কমিশনার আসাদুজ্জামান, যুগ্ম পুলিশ কমিশনার সঞ্জিত কুমার রায়, যুগ্ম পুলিশ কমিশনার মেহেদি হাসান, অতিরিক্ত পুলিশ কমিশনার ড. খঃ মহিদ উদ্দিন, যুগ্ম পুলিশ কমিশনার বিপ্লব কুমার সরকার, উপ-পুলিশ কমিশনার হায়াতুল ইসলাম খান, এসি মতিঝিল জোন গোলাম রুহানি ও আনসার সদস্য আল আমিন ওরফে মাহিদুর রহমান ছাড়াও অজ্ঞাতনামা আরো ২/৩শ পুলিশ সদস্য।

মামলার আবেদনে বলা হয়, গত ৭ ডিসেম্বর সন্ধ্যায় হারুন অর রশিদ, অতিরিক্ত পুলিশ কমিশনার ঢাকা, মেট্রোপলিটন গোয়েন্দা প্রধান, তার সঙ্গে ১০/১২ জন বিএনপির নয়াপল্টন কার্যালয়ে নিচতলার তালা ভাঙে এবং বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ম্যুরালের গ্লাস ভেঙে ফেলে এবং ম্যুরালটির বাম চোখের অংশ লোহার সাবল দিয়ে আঘাত করে চোখে পরিহিত কালো সান গ্লাসটি ভেঙে ফেলে।

পরে আসামিরা দ্বিতীয় তলায় প্রবেশ করে এবং দ্বিতীয় তলার প্রধান গেটের তালা ভেঙে ভেতরে প্রবেশ করে এবং প্রথমেই ডানদিকে থাকা বিএনপির হিসাব রক্ষণ কর্মকর্তার কক্ষে তালা ভেঙে প্রবেশ করে। হিসাব রক্ষণ কর্মকর্তা মো. ফারুক হোসেনের কক্ষে টেবিলের ড্রয়ার ভেঙে ফেলে এবং একটি কম্পিউটার ও একটি প্রিন্টার মেশিন লুট করে নেয়, যার মূল্য এক লাখ টাকা।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কক্ষের ডান দিকের দরজার তালা ভেঙে ভেতরে অবৈধভাবে প্রবেশ করে টেবিলের গ্লাস ভেঙে ফেলে এবং সোফাসহ আসবাবপত্র তছনছ করে ক্ষতি সাধন করে। ক্ষতির পরিমাণ ৫০ হাজার টাকা। দ্বিতীয় তলা উত্তর দিকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কক্ষের ডান দরজা ভেঙে ভেতরে ঢুকে একটি কম্পিউটার, একটি এলইডি টিভি ও দুটি রাউটার চুরি করে, যেগুলোর মূল্য ৯০ হাজার টাকা।

প্রসঙ্গত, সারা দেশে বিভাগীয় সমাবেশের পর ঢাকায় ১০ ডিসেম্বর সমাবেশের ঘোষণা দেয় বিএনপি। সমাবেশের জায়গা নির্ধারণ নিয়ে টানাপোড়েনের মধ্যেই গত ৭ ডিসেম্বর নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হন নেতাকর্মীরা। সেখানে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষে একজনের প্রাণহানি ও শতাধিক আহত হয়। এ দিন রাত থেকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় ও নাইটিঙ্গেল থেকে ফকিরাপুল মোড় পর্যন্ত পুরো এলাকার নিয়ন্ত্রণ নেয় পুলিশ। পরে পুলিশ বিএনপি কার্যালয়ে অভিযান চালায়।