১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:৫৪:৪৫ পূর্বাহ্ন


শীতে জুতা মোজা পরে পায়ে দুর্গন্ধ হচ্ছে?
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ১৯-০১-২০২৩
শীতে জুতা মোজা পরে পায়ে দুর্গন্ধ হচ্ছে? ফাইল ফটো


অনেকেরই পা’কে সুন্দর রাখতে মোজা পরে জুতা পরার অভ্যাস আছে। এতে পায়ের সৌন্দর্য অটুট থাকে ঠিকই কিন্তু দীর্ঘক্ষণ মোজা পরে থাকার কারণেই পায়ে অসম্ভব দুর্গন্ধ হয়। এমন পরিস্থিতিতে কী করবেন, জেনে নিন।

যদি আপনি এমন সমস্যার সম্মুখীন হন তাহলে প্রায়ই আপনাকে পড়তে হয় সবার সামনে বিব্রতকর পরিস্থিতিতে। পায়ের দুর্গন্ধ মূলত ব্যাকটেরিয়া এবং ঘামের কারণে হয়। ঘাম হলে কিছু ছত্রাকের উপস্থিতি পায়ে দুর্গন্ধ সৃষ্টি করে। এ সমস্যা থেকে মুক্তি পেতে আপনি বেছে নিতে পারেন ঘরোয়া উপায়।

১) চা স্বাস্থ্যের পক্ষে যেমন ভালো তেমনই পায়ের দুর্গন্ধ দূর করতেও কার্যকর। দুটো টি ব্যাগ পানিতে দিয়ে ১৫ মিনিট ফুটিয়ে নিন। তারপর টি ব্যাগগুলো তুলে নিন। অপেক্ষা করুন মিশ্রণটি ঠান্ডা হওয়া পর্যন্ত। ১৫-২০ মিনিট তাতে পা ডুবিয়ে রাখুন। চায়ে থাকা ট্যানিক অ্যাসিড দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া মেরে ফেলে এবং পায়ের ছিদ্র বন্ধ করে দেয়। পায়ের দুর্গন্ধ দূর করার পাশাপাশি এটি আপনার পা কম ঘামতেও সাহায্য করবে।

২) ল্যভেন্ডার অয়েলও এক্ষেত্রে খুব কার্যকরী। এ তেল পায়ের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া মেরে ফেলে। আপনার পায়ে কয়েক ফোঁটা ল্যভেন্ডার অয়েল দিয়ে ভালোভাবে ম্যাসাজ করুন। দেখবেন পায়ের দুর্গন্ধের সমস্যা অনেকটাই কমবে। তবে ল্যাভেন্ডার অয়েল ছাড়াও টি ট্রি অয়েল, লেমন অয়েল, পিপারমেন্ট অয়েলের মতো কিছু এসেনশ্যাল অয়েল ব্যবহার করতে পারেন।

৩) বালতিতে বা গামলায় গরম পানি নিয়ে তাতে ১/২ কাপ অ্যাপেল সিডার ভিনেগার মেশান। তারপর ১০-১৫ মিনিট পা ডুবিয়ে বসে থাকুন। এতে পায়ের দুর্গন্ধের সমস্যা অনেকটাই কেটে যাবে। ভিনেগারে থাকা অ্যাসিড দুর্গন্ধকে প্রতিরোধ করে যা ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে সাহায্য করে।

৪) পায়ের দুর্গন্ধ দূর করতে আপনি কর্নস্টার্চও ব্যবহার করতে পারেন। কর্নস্টার্চ ঘাম শোষণ করে এবং আপনার পা ফ্রেশ রাখে। মোজা পরার আগে প্রতিদিন আপনার পায়ে কিছু স্টার্চ ছিটিয়ে দিন। আপনি বেকিং সোডাও ব্যবহার করতে পারেন, এগুলো আপনার পায়ের ব্যাকটেরিয়া এবং ছত্রাককে মেরে ফেলবে।

৫) পায়ের দুর্গন্ধ দূর করতে বাইরে থেকে বাড়ি ফেরার পর অবশ্যই পা ভালো করে ধোয়ার অভ্যাস করুন। ঈষদুষ্ণ পানিতে অ্যান্টিসেপটিক দিয়ে প্রায় ১০ মিনিট পা ভিজিয়ে রেখে ভালো করে ধুয়ে নিন। তারপর শুকনো তোয়ালে দিয়ে পা ভালোভাবে মুছে নিন।

৬) পা পরিষ্কার করার অভ্যাসের পাশাপাশি শুকনো পায়ে অ্যান্টিফাঙ্গাল পাউডার লাগিয়ে কিছুক্ষণ হাওয়া বাতাস লাগান। বাড়িতে ফেরার পর কিংবা বাইরে বের হওয়ার সময় অথবা বিশেষ করে জুতা মোজা পরার আগে অ্যান্টিফাঙ্গাল পাউডার ব্যবহার করলে পায়ে সংক্রমণের সম্ভাবনা অনেকটাই কমে যায়।

৭) সর্বোপরি পায়ের আর্দ্রতা বজায় রাখতে এবং অ্যালার্জি রোধ করতে অবশ্যই ভালো ফুট ক্রিম ব্যবহার করুন। এটি আপনার পা কোমল ও মসৃণ রাখতে দুর্দান্ত কাজ করবে। প্রতিদিন গোসলের পরে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে শুকনো পায়ে অবশ্যই ক্রিম লাগানোর অভ্যাস করুন।

৮) দিনে দুইদিন পর পর জুতা মোজা পরিবর্তন অথবা পরিষ্কার করে পড়ুন। কয়েক ফোঁটা সুগন্ধি এসেনশিয়াল অয়েল ছিটিয়ে নিতে পারেন জুতা, মোজা ও পায়ে।

৯)  কমলার খোসা টুকরা করে জুতার ভেতরে ছড়িয়ে দিন। এটি কেবল দুর্গন্ধই দূর করবে না, চমৎকার সুগন্ধ নিয়ে আসবে জুতায়।