২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০১:১১:২৯ অপরাহ্ন


গুজরাতের ঘুড়ি উৎসব : গলা কেটে ৩ শিশু-সহ ৬ জনের মৃত্যু!
সুমাইয়া তাবাস্সুম:
  • আপডেট করা হয়েছে : ১৬-০১-২০২৩
গুজরাতের ঘুড়ি উৎসব : গলা কেটে ৩ শিশু-সহ ৬ জনের মৃত্যু! গুজরাতের ঘুড়ি উৎসব : গলা কেটে ৩ শিশু-সহ ৬ জনের মৃত্যু!


গুজরাতে চলছে আন্তর্জাতিক ঘুড়ি উৎসব। নানা রঙের নানা নামের ঘুড়ি পেটকাটি, চাঁদিয়াল, মোমবাতি, বগ্গা উড়ছে রাজ্যের আকাশে। চলছে প্রতিযোগিতা। মকর সংক্রান্তির এই উৎসবের আনন্দে নেমে এসেছে বিষাদের ছায়া। পুলিশ সূত্রে জানা গেছে, ঘুড়ির সুতোয় গলা কেটেছে অনেক মানুষের। সোমবার পর্যন্ত এই উৎসবে অন্তত ৬ জন প্রাণ হারিয়েছেন, তাঁদের মধ্যে তিনজন শিশু। আরও ১৭৬ জন আহত হয়েছে।

১৪ জানুয়ারি, উত্তরায়ন উপলক্ষ্যে দেশের বিভিন্ন প্রান্তে এই উৎসব পালিত হয়। তবে বিশেষত, গুজরাতের মানুষকে এই উৎসবে মেতে উঠতে বেশি দেখা যায়। বাড়ি ছাদে, ফাঁকা রাস্তার মাঝে কিংবা মাঠে হয়েছে ঘুড়ি ওড়ানোর পালা।

উত্তরায়নে গুজরাতের আকাশ রঙিন হয়ে উঠলে, সেখানে লেগেছে রক্তের দাগ। চিনা মাঞ্জার ব্যবহারই বিপদ ডেকে এনেছে বলে, স্থানীয় প্রশাসন সূত্রে খবর। জানা গেছে, এই উৎসবের মাঝেই প্রাণ হারিয়েছে কীর্তি নামে আড়াই বছরের এক শিশু। ভাবনগরের বাসিন্দা ছোট্ট কীর্তি বাবার সঙ্গে বাইকে করে যাচ্ছিল। আচমকাই গলা কেটে যায় ঘুড়ির সুতোয়।

ভিসনগর এলাকার বছর তিনের মেয়ে কিসমত মায়ের সঙ্গে বাজার থেকে ফিরছিল শনিবার। আচমকাই গলায় এসে লাগে ঘুড়ির সুতো। তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হলেও বাঁচানো যায়নি। রাজকোটেও একইরকম ঘটনায় প্রাণ হারিয়েছে ৭ বছরের ঋষভ ভার্মা।

ভাদোরা, কুচ, গান্ধীনগর থেকেও একই ঘটনার ঘটনার খবর এসেছে পুলিশের কাছে। শনি ও রবিবার এই উৎসবে শতাধিক মানুষের এই ঘুড়ির সুতোয় আহত হয়েছেন বলেও খবর।