২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:৫৭:১৪ অপরাহ্ন


ডিনিপ্রোর অ্যাপার্টমেন্টে শক্তিশালী ক্ষেপনাস্ত্র হামলা রুশের, মৃত ৩০
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-০১-২০২৩
ডিনিপ্রোর অ্যাপার্টমেন্টে শক্তিশালী ক্ষেপনাস্ত্র হামলা রুশের, মৃত ৩০ ফাইল ফটো


ইউক্রেনে শক্তিশালী ক্ষেপনাস্ত্র হামলা রুশের। এখন পর্যন্ত এটি সবচেয়ে বড় প্রাণঘাতী হামলা। ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর ডিনিপ্রোর একটি অ্যাপার্টমেন্টে রাশিয়া এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে, যাতে মৃতের সংখ্যা বেড়ে ৩০-এ পৌঁছেছে। ইউক্রেনের ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিস জানিয়েছে, উদ্ধারকারীরা অ্যাপার্টমেন্টের ধ্বংসাবশেষ থেকে জীবিতদের উদ্ধারের চেষ্টা করছেন।

খবর অনুযায়ী, বহুতল আবাসিক ভবনে দিনরাত উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছেন জাতীয় জরুরি পরিষেবার কর্মীরা। আধিকারিকদের মতে, রুশ হামলার আগে এই ভবনে প্রায় ১,৭০০ লোক বাস করত, কিন্তু এখন এখানে কেউ নেই। দ্য অ্যাসোসিয়েটেড প্রেস-ফ্রন্টলাইন ওয়ার ক্রাইমস ওয়াচ প্রজেক্টের মতে, ইউক্রেনের জাপোরিঝিয়ায় ৩০ সেপ্টেম্বরের হামলার পর মৃতের সংখ্যার দিক থেকে এটাই সবচেয়ে বড় হামলা।

একই দিনে ইউক্রেনের রাজধানী কিয়েভ এবং উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকিভেও বড় আকারের হামলা চালিয়েছে রাশিয়া। এতে ইউক্রেনের অনেক বিদ্যুত্‍ ও অবকাঠামো ধ্বংস হয়েছে। রাশিয়া রবিবার ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলার কথা স্বীকার করেছে, তবে ডিনিপ্রো শহরের অ্যাপার্টমেন্টে হামলার কথা উল্লেখ করেনি বরং রাশিয়া বারবার যুদ্ধে বেসামরিক নাগরিকদের টার্গেট করার কথা অস্বীকার করেছে।

ইউক্রেনের সেনাবাহিনীর কমান্ডার-ইন-চিফ জেনারেল ভ্যালেরি জালুজনির কথায়, রাশিয়া শনিবার ডিনিপ্রোতে ৩৩টি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, যার মধ্যে আমরা ২১টি গুলি করে ধরাশায়ী করেছি। পাশাপাশি, ইউক্রেনীয় বিমান বাহিনীর কমান্ড অনুসারে, অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ে আঘাত করা ক্ষেপণাস্ত্রটি রাশিয়ার কুরস্ক অঞ্চল থেকে উত্‍ক্ষেপণ করা KH-22। বিমান বাহিনীও স্বীকার করেছে যে, রাশিয়ার ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা ঠেকানোর মতো সক্ষম ব্যবস্থা তাদের নেই।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি বলেন, রবিবার বিকেল পর্যন্ত অন্তত ৭৩ জন আহত হয়েছেন এবং ৩৯ জনকে উদ্ধার করা হয়েছে। ডিনিপ্রোতে নগর সরকার বলেছে যে, ৪৩ জন নিখোঁজ হয়েছে।