২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:৪৬:৩৪ পূর্বাহ্ন


লাখো মুসল্লির পদচারণায় মুখর টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দান
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১২-০১-২০২৩
লাখো মুসল্লির পদচারণায় মুখর টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দান লাখো মুসল্লির পদচারণায় মুখর টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দান


লাখো মুসল্লির পদচারণায় এক দিন আগেই মুখর টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দান। আসছেন বিদেশি মেহমানরাও। শুক্রবার (১৩ জানুয়ারি) ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আনুষ্ঠানিকতা।

মুসল্লিরা বলছেন, আল্লাহর নৈকট্য লাভ ও সবার শান্তি কামনায় দোয়া করবেন তারা। এদিকে, নিরাপত্তায় তৎপর রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

ঘন কুয়াশা কিংবা শীত কোনো কিছুই বাধা হতে পারেনি আল্লাহর নৈকট্য লাভের ইচ্ছের কাছে। তাইতো লাখো মানুষের পদভারে মুখর তুরাগের ১৬০ একর এলাকা।

তুরাগ তীরমুখী জনস্রোত শুরু হয়েছে আরও কয়েক দিন আগে থেকেই। বুধবার রাতেই কানায় কানায় পূর্ণ হয় ইজতেমার মূল ময়দান। তারপরও বৃহস্পতিবার (১২ জানুয়ারি) আসছেন মুসল্লিরা। আল্লাহর কাছে ক্ষমা আর সব মানুষের মঙ্গলের জন্য দোয়া চাইবেন তারা।

ভোর থেকে মানুষের ঢল উপচে পড়ে আশপাশের সব কটি সড়ক-মহাসড়কে। যে কারণে যানজটে নাকাল হতে হয় তুরাগমুখী লাখো মানুষকে।

আইনশৃঙ্খলা রক্ষায় কয়েক হাজার পুলিশ মোতায়েন রয়েছে টঙ্গী, আশুলিয়াসহ মূল ময়দানের আশপাশের সব এলাকায়।

দুপুরে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে সার্বিক বিষয় নিয়ে ব্রিফিং করা হয়।

এরই মধ্যে জেলাভিত্তিক স্থান বা খিত্তায় অবস্থান নিয়েছেন মুসল্লিরা। নিজেদের রান্না, থাকা ও খাবারের সব ব্যবস্থা নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছেন তারা।

আগতরা বলছেন, বাংলাদেশে কোটি কোটি মুসলমান আছেন যারা জীবনে অন্তত একবার হলেও হজ করতে চান। কিন্তু কখনো কখনো বাধা হয়ে দাঁড়ায় আর্থিক সংগতি। সেই সব মানুষের কাছে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম এ জমায়েত হজের মতোই আরাধ্য।

সোমবার (১৬ জানুয়ানি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫৬তম ইজতেমার প্রথমপর্ব। দ্বিতীয় পর্ব শুরু হবে ২০ জানুয়ারি। চলবে ২২ জানুয়ারি পর্যন্ত।