২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:৫৩:১০ অপরাহ্ন


ওয়াটার হিটার ব্যবহারে হতে হবে সতর্ক
ইব্রাহীম হোসেন সম্রাট
  • আপডেট করা হয়েছে : ০৯-০১-২০২৩
ওয়াটার হিটার ব্যবহারে হতে হবে সতর্ক ফাইল ফটো


শীত আসার সঙ্গে সঙ্গে নিত্যপ্রয়োজনীয় কাজ কিংবা গোসলের পানি ব্যবহারে বেশিরভাগ মানুষই ওয়াটার হিটার ব্যবহার করেন। তবে এটি ব্যবহার করা বেশ সহজ হলেও বিপজ্জনকও বটে।

অনেক সময় একটু অসাবধানতায় বড় দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে। এমনকি বৈদ্যুতিক শকে মৃত্যুও হতে পারে। তাই এই ওয়াটার হিটার ব্যবহারে সবাইকে সতর্ক থাকতে হবে। চলুন জেনে নেই কিছু নিয়ম: 

অনেকেই দীর্ঘদিনের পুরনো ওয়াটার হিটার বছরের পর বছর ব্যবহার করেন। তবে মনে রাখবেন সবকিছুরই আয়ু আছে। তাই বেশি পুরনো ওয়াটার হিটার ব্যবহার করবেন না। ২—৩ বছর হলেই ইমারশান ওয়াটার হিটারটি বদলে ফেলুন।

ইমারশান হিটারের রড দিয়ে পানি গরম করার ক্ষেত্রে বালতিতে দেওয়ার পরে সেটি যেন এদিক—ওদিক নড়বড় না করে, বা বালতির গায়ে না লাগে সেদিকে খেয়াল রাখুন।

আগে পানির মধ্যে হিটারটি দিয়ে তারপর সুইচ অন করবেন, আবার পানি গরম হয়ে গেলে সুইচ অফ করে রড বের করে নিন। ভুলেও প্লাগ লাগানো অবস্থায় কখনো ইমারশান রড বসানো বা বের করবেন না।

এমনকি রড বসানো অবস্থায় পানিতে হাত দেবেন না বা মগে করে অতিরিক্ত পানি ঢালবেন না তুলবেনও না। আর মনে রাখবেন, নির্দিষ্ট দাগের থেকে বেশি বা কম পানিতে ইমারশান রডটি ব্যবহার করবেন না।

পরিষ্কার রাখুন 
ইমারশান হিটার রডের ক্রমাগত ব্যবহারের ওপর সাদা আবরণ হতে পারে। এর ফলে রড দ্রুত গরম হয় না। বিদ্যুৎ খরচও বেড়ে যায়। তাই স্ক্রাবার বা ব্রাশ দিয়ে জং ধরা রডটি পরিষ্কার করুন।

লোহার বালতি ব্যবহার করবেন না
পানি গরম করার সময়ে লোহার বালতিতে ইমারশান ওয়াটার হিটার রড ব্যবহার করবেন না। প্লাস্টিকের বালতি ব্যবহার করুন। তবে এক্ষেত্রে আবার পানি বেশি গরম হলে প্লাস্টিক গলে যেতে পারে।

শিশুদের থেকে দূরে রাখুন
এই হিটার ব্যবহার সময় শিশুরা যেন আশপাশে না থাকে বা পানিতে হাত দেওয়ার চেষ্টা না করে সেদিকে খেয়াল রাখুন।