২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ১০:২৫:৩৬ অপরাহ্ন


স্টেডিয়ামের নাম ‘পেলে’ রাখল যারা
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-০১-২০২৩
স্টেডিয়ামের নাম ‘পেলে’ রাখল যারা পেলের শ্রদ্ধায় ইংল্যান্ডের ওয়েম্বলি স্টেডিয়াম। ছবি: টুইটার


ভবিষ্যৎ প্রজন্মও যেন পেলের গল্প জানে সেজন্য প্রয়াত ব্রাজিলিয়ান কিংবদন্তির নামে ফুটবলবিশ্বকে স্টেডিয়াম নামকরণের আহ্বান জানান ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তার আহ্বানে সবার আগে সাড়া দিয়েছে আফ্রিকান দেশ কেপ ভার্দে। দেশটির জাতীয় স্টেডিয়ামের নাম বদলে রাখা হবে কিংবদন্তি পেলের নামে।

ক্যান্সারের কাছে হার মেনে গত ২৯ ডিসেম্বর মারা যান তিনটি বিশ্বকাপজয়ী তারকা পেলে। সাও পাওলোতে তার শেষযাত্রায় যোগ দেওয়া ফিফা সভাপতি ইনফান্তিনো বিশ্বের ২১১টি ফুটবল দেশকে পেলের নামে স্টেডিয়ামের নামকরণ করার অনুরোধ করেন। 

ফুটবলের সম্রাটের নামে স্টেডিয়ামের নামকরণ করা হবে কিনা তা নিয়ে ভাবছে বাংলাদেশ সরকারও। পেলের মৃত্যুর এক সপ্তাহ যেতেই কেপ ভার্দে এ ঘোষণা দেয়। দেশটির রাজধানী প্রাইয়ার ঠিক বাইরে অবস্থিত এস্তাদিও ন্যাসিওনাল ডি কেবো ভার্দের নাম পরিবর্তন করা হবে। ১৫ হাজার আসনবিশিষ্ট এই স্টেডিয়ামের নাম হবে ‘পেলে স্টেডিয়াম’। 

সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন কেপ ভার্দের প্রধানমন্ত্রী উলিসেস কোরেইয়া ই সিলভা, ‘এমন ব্যক্তিত্বের প্রতি শ্রদ্ধা ও স্বীকৃতি হিসেবে এটি করা আমাদের সবাইকে মহান করে তুলবে। আমি সিদ্ধান্ত নিয়েছি, আমাদের জাতীয় স্টেডিয়ামটি পেলের নামে নামকরণ করার। এটি এমন একটি উদ্যোগ, আমি বিশ্বাস করি, অন্যান্য দেশও তা অনুসরণ করবে।’