২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:০৫:২৫ অপরাহ্ন


এইচএসসির ফল প্রকাশ রোববার বেলা ১২টায়
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১২-০২-২০২২
এইচএসসির ফল প্রকাশ রোববার বেলা ১২টায় ফাইল ফটো


আগামীকাল রোববার এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। দুপুর ১২টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে আনুষ্ঠানিকভাবে এ ফল ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শনিবার শিক্ষামন্ত্রীর দপ্তর এ তথ্য নিশ্চিত করেছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, ২০২১ সালের এইচএসসি, আলিম, এইচএসসি ভোকেশনাল, এইচএসসি ব্যবসা ব্যবস্থাপনা ও ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে।

এর আগে এইচএসসি-সমমান পরীক্ষার ফলাফল ফেব্রুয়ারি মাসের ১২ থেকে ১৪ তারিখের প্রকাশ করতে চেয়েছিলো শিক্ষা মন্ত্রণালয়। ফলাফল প্রকাশে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সংক্রান্ত প্রস্তাব পাঠানো হয়েছে।

এ বিষয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, প্রধানমন্ত্রীর সম্মতির পর এইচএসসি ফল প্রকাশের দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের জন্য সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক আবু তালেব মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন বাংলাদেশ জার্নালকে বলেন, অন্যান্য বারের মতই শিক্ষার্থীরা ফল জানতে পারবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, ওয়েবসাইট এমনকি মোবাইলেও ফলাফলের এসএমএস পাওয়া যাবে। শিক্ষার্থীরা কখন এসএমএস পাবে জানতে চাইলে তিনি বলেন, সন্ধ্যা ৬ টার পর পরীক্ষার্থীদের মোবাইলে ফল পৌঁছে যাবে।

এর আগে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ ৩০ দিনের মধ্যে ফল প্রকাশের কথা জানিয়েছিলেন। তিনি বলেন, এইচএসসি পরীক্ষার্থীদের তিনটি বিষয়ের পরীক্ষা হলেও তাদের পত্র কিন্তু ছয়টি। তাই কিছুটা সময় লাগতে পারে।

গত বছরের ২ ডিসেম্বর প্রায় ১৪ লাখ শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছিলেন। ওই দিন শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, পরীক্ষা শেষ হওয়ার এক মাসের মধ্যে ফল প্রকাশ করা হবে। এরপর গত ৩০ ডিসেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষা শেষ হয়।

এদিকে আটটি সাধারণ শিক্ষাবোর্ডের ফল প্রার্থীরা মোবাইলের মাধ্যমে ফল পেতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২১ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

মাদরাসা বোর্ডের শিক্ষার্থীদের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে MAD স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২১ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

এছাড়া কারিগরি শিক্ষাবোর্ডের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে TEC লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২১ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে।

রাজশাহীর সময় / এফ কে