২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৪:০৮:৫৫ অপরাহ্ন


মৃত সঙ্গীর শরীরে আদর-চুম্বন, যেন বাঁচিয়ে তোলার চেষ্টা!
সুমাইয়া তাবাসুম :
  • আপডেট করা হয়েছে : ০৪-০১-২০২৩
মৃত সঙ্গীর শরীরে আদর-চুম্বন, যেন বাঁচিয়ে তোলার চেষ্টা! মৃত সঙ্গীর শরীরে আদর-চুম্বন, যেন বাঁচিয়ে তোলার চেষ্টা!


জীবনের এক অমোঘ বাস্তবতা হল মৃত্যু। এ পৃথিবীতে একবার জন্ম নিলে মৃত্যু অনিবার্য। সেই সত্যি সকলেই জানলেও প্রিয়জনের মৃত্যুর ক্ষেত্রে তা মেনে নেওয়া সহজ হয় না বেশিরভাগ ক্ষেত্রেই। মা-বাবা, স্বামী-স্ত্রী, আত্মীয়, বন্ধু- যে কোনও প্রিয় মানুষের মৃত্যুতেই শোকাহত হয়ে পড়ি আমরা। তবে মৃত্যু যে শুধু মানুষের কাছেই যন্ত্রণাদায়ক তা নয়। প্রিয়জনের যে মৃত্যু যে যন্ত্রণা দেয় পশুপাখিদেরও, তার প্রমাণ আগে একাধিকবার পাওয়া গেছে। সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে ইন্টারনেটে, যেখানে মৃত সঙ্গীর সারা শরীরে চুম্বন এঁকে দিতে দেখা যাচ্ছে একটি টিয়াপাখিকে।

গত ২ জানুয়ারি ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস অফিসার সুশান্ত নন্দ একটি ভিডিও শেয়ার করেছেন টুইটারে, যা দেখে চোখের জল বাঁধ মানেনি নেটিজেনদের। ভাইরাল সেই ভিডিওতে দেখা যাচ্ছে দুটি টিয়াপাখিকে। তাদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। ফুল দিয়ে সাজিয়ে তার নিষ্প্রাণ দেহ রাখা রয়েছে ছোট্ট একটি বাক্সের মধ্যে। সেই বাক্সে ঢুকে মৃত সঙ্গীকে অবিশ্রান্তভাবে আদর করে চলেছে অন্য টিয়াপাখিটি। সঙ্গীর সারা শরীরে ঠোঁট ছুইয়ে ভালবেসে চুম্বন করতে দেখা যায় তাকে। ঠিক যেন মৃত সঙ্গীর দেহে প্রাণ ফিরিয়ে আনার শেষ চেষ্টা।

ভিডিওর ক্যাপশনে সুশান্ত লিখেছেন, ‘শেষ বিদায়ের অর্থ হল, যতদিন না আবার দেখা হচ্ছে ততদিন আমি তোমাকে মিস করব। ঠিক মানুষের মতোই যন্ত্রণা পাচ্ছে ও। সহমর্মিতায় ভরিয়ে দিন ওকে।

তাঁর অনুরোধ ফেলেননি নেটিজেনরা। ২০ সেকেন্ডের ছোট্ট ভিডিওটি দেখে চোখের জল আটকে রাখতে পারেননি কেউই। প্রায় ৩৪ হাজার মানুষ ইতিমধ্যেই দেখে ফেলেছেন সেটি। ২ হাজারের বেশি লাইক পড়েছে ভিডিওটিতে।

তৃতীয় এক নেটিজেন লিখেছেন, ‘পশু পাখিদের মধ্যে সহমর্মিতা এবং নৈতিকতাবোধ রয়েছে। আমাদের, মানুষেরই বরং এরকম গুণ নেই।